১৪ জানুয়ারি ব্রিগেডেই হবে 'ভাগবত কথা', মিলল শর্তসাপেক্ষে অনুমতি

RSS-এর সভায় হাইকোর্টের সিলমোহর। তবে শর্তসাপেক্ষে। সভা হচ্ছে আগামিকালই। আমন্ত্রিত ছাড়া সেখানে কারোর প্রবেশ নিষেধ। জানিয়েছে হাইকোর্ট। মামলায় মুখ পুড়েছে পুলিসের। আদালতের নির্দেশ অবমাননার দায়ে, শোকজ করা হয়েছে পুলিস কমিশনার রাজীব কুমারকে।   

Updated By: Jan 13, 2017, 05:46 PM IST
১৪ জানুয়ারি ব্রিগেডেই হবে 'ভাগবত কথা', মিলল শর্তসাপেক্ষে অনুমতি

ওয়েব ডেস্ক: RSS-এর সভায় হাইকোর্টের সিলমোহর। তবে শর্তসাপেক্ষে। সভা হচ্ছে আগামিকালই। আমন্ত্রিত ছাড়া সেখানে কারোর প্রবেশ নিষেধ। জানিয়েছে হাইকোর্ট। মামলায় মুখ পুড়েছে পুলিসের। আদালতের নির্দেশ অবমাননার দায়ে, শোকজ করা হয়েছে পুলিস কমিশনার রাজীব কুমারকে।   

 

বাবুল সুপ্রিয়র মেলার পর, RSS এর সভা নিয়েও টানাপোড়েন। প্রথমটি আসানসোলে, দ্বিতীয়টি কলকাতায়। চলছিল জলঘোলা। দুক্ষেত্রেই শেষপর্যন্ত বিতর্কে দাঁড়ি টানল হাইকোর্ট। শনিবার ব্রিগেডেই হচ্ছে RSS -এর সভা। বিচারপতি জয়মাল্য বাগচির এজলাসে শুনানিতে এদিন বিচারপতি বলেন, 'সভা হোক ব্রিগেডেই। তবে শর্তসাপেক্ষে। আমন্ত্রিত ছাড়া কেউ ঢুকতে পারবেন না সভায়...পর্যাপ্ত পুলিসবাহিনী থাকতে হবে।' 

 

 
মোহন ভাগবতের সভা নিয়ে, গত বুধবারই হাইকোর্টের দ্বারস্থ হয় RSS। ভূকৈলাস ময়দান থেকে ব্রিগেডে সভাস্থল স্থানান্তরের আবেদন জানিয়ে। প্রথমদিন  শুনানিতে, আবেদনে গলদের কারণ দেখিয়ে RSS এর আবেদন খারিজ করে দেন বিচারপতি। তবে সেইসঙ্গে RSS-কে নির্দেশ দেওয়া হয়, পুলিস কমিশনারকে নতুন করে আবেদন করার জন্য। পুলিস কমিশনারই এনিয়ে সিদ্ধান্ত জানাবেন, নির্দেশে জানায় হাইকোর্ট। এরপরও কোনও বক্তব্য থাকলে ফের আদালতে আসতে পারে RSS, এই নির্দেশও দেওয়া হয়। কিন্তু পুলিস কমিশনার নয়, RSS-এর তরফে করা নয়া আর্জি খারিজ করে দেন জয়েন্ট কমিশনার এরপরই শুক্রবার ফের হাইকোর্টে যায় RSS। তাঁদের আইনজীবী বলেন, 'এই অনুষ্ঠান প্রতিবছর ১৪ জানুয়ারিই হয়। এটি বাত্‍সরিক অনুষ্ঠান। ...এর সঙ্গে RSS কর্মীদের আবেগ জড়িয়ে।'

 

 

এরপরই মেলে সভার শর্তসাপেক্ষে অনুমতি। সেইসঙ্গে বিচারপতি তীব্র ভত্‍সনার মুখে পড়েন পুলিস কমিশনার। তিনি বলেন, 'পুলিস কমিশনারকে বলা হয়েছিল সভা নিয়ে নির্দেশ দিতে। তাহলে কেন জয়েন্ট সিপি দিলেন? আদালতকে কি লঘু করে দেখানোর চেষ্টা হচ্ছে?...এটি আমলাতন্ত্রের ঔদ্ধত্যের পরিচয়। যা কোনওভাবেই বরদাস্ত করা যায় না। এটি ইচ্ছাকৃত। পরিকল্পনামাফিক করেছেন পুলিস কমিশনার।...আদালত অবমাননা করেছেন তিনি। স্বতঃপ্রণোদিতভাবে তাঁকে শো কজ করছে আদালত'।

.