HS 2023: উচ্চমাধ্যমিকে নজর মোবাইলে, কড়া নির্দেশিকা জারি সংসদের

১৪ মার্চ থেকে শুরু উচ্চমাধ্যমিক। স্রেফ পরীক্ষার্থীরা নয়, পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে ঢুকতে পারবেন না শিক্ষক ও শিক্ষাকর্মীরাও। 

Updated By: Feb 27, 2023, 10:40 PM IST
HS 2023: উচ্চমাধ্যমিকে নজর মোবাইলে, কড়া নির্দেশিকা জারি সংসদের

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: মাধ্যমিকে 'প্রশ্নফাঁস'! উচ্চমাধ্যমিকে বিতর্ক এড়াতে তৎপর সংসদ। কীভাবে? রাজ্যের ২৩৫ পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হল। সঙ্গে নির্দেশিকা, 'প্রশ্নপত্র বিলির আগে কারও কাছে মোবাইল নয়'। স্রেফ পরীক্ষার্থীরা নয়, পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে ঢুকতে পারবেন না শিক্ষক ও শিক্ষাকর্মীরাও। 

হাতে আর বেশি সময় নেই। এবছর ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক, চলবে ২৭ মার্চ পর্যন্ত। সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনা করতে এবার কড়া পদক্ষেপ করল সংসদ। পরীক্ষাকেন্দ্রে মোবাইলের ব্যবহার রুখতে থাকবে বিশেষ নজরদারি।

সংসদের নির্দেশিকা
-----------------------
২৩৫টি পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর হিসেবে ঘোষণা
স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রগুলির প্রবেশ পথে থাকবে মেটাল ডিটেক্টর
পরীক্ষাকক্ষে থাকবেন ২ জন শিক্ষক
প্রশ্নপত্র বিলির আগে কারও কাছে মোবাইল নয়
গাফিলতি ধরা পড়লে সংশ্লিষ্ট পরীকাকক্ষের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের বিরুদ্ধে কড়া ব্য়বস্থা
পরীক্ষাকেন্দ্রে পুলিস আধিকারিকের উপস্থিতিতে খুলতে হবে প্রশ্নপত্র

আরও পড়ুন: Adenovirus: কলকাতায় ফের অ্যাডিনো ভাইরাসে শিশুমৃত্যু? স্বাস্থ্যভবনে জরুরি বৈঠক

এদিকে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে মাধ্য়মিক। পরীক্ষার দ্বিতীয় দিনেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ করেছিলেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। শুধু তাই নয়, টুইট করে প্রকাশ্যে এনেছিলেন একটি প্রশ্নপত্রের তিনটি পাতা। সঙ্গে দাবি, সেগুলি নাকি মাধ্যমিকের ইংরেজির প্রশ্নপত্র! এরপর পরীক্ষা শেষে পড়ুয়ারা যখন জানায়, যে ওই প্রশ্নপত্রেই তারা পরীক্ষা দিয়েছে দিয়েছে তারা, তখন শুরু হয় বিতর্ক। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.