রাজ্যপালকে আড়াল করেই উপাচার্য নিয়োগ বিল পাশ!

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগে সরকারি প্রতিনিধি ঠিক করতে বিল আনল সরকার।

Updated By: Sep 29, 2012, 03:18 PM IST

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগে সরকারি প্রতিনিধি ঠিক করতে বিল আনল সরকার। অথচ নতুন বিলের বিষয়ে কিছুই জানেন না রাজ্যপাল।  শুক্রবার ডন বস্কো স্কুলে এমনই মন্তব্য করেন রাজ্যপাল এম কে নারায়নন। বিষয়টি তাঁর কাছে এলে খোঁজখবর নেবেন বলেও জানিয়েছেন তিনি।
কিন্তু রাজ্যপালের এই মন্তব্য ঘিরে ইতিমধ্যেই তৈরি হয়েছে নতুন বিতর্ক। রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের যিনি আচার্য, কীভাবে তাঁর সঙ্গে কোনও পরামর্শ না করেই এত বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার? সে নিয়ে তৈরি হয়েছে জল্পনা।  উপাচার্য নিয়োগের সার্চ কমিটিতে ইউ জি সি-র প্রতিনিধি সরিয়ে রাজ্য সরকারের প্রতিনিধি থাকবে। এমনই সিদ্ধান্ত নিয়ে বৃহষ্পতিবারই বিধানসভায় বিল পাশ করিয়েছে রাজ্য সরকার। কিন্তু এই বিল সম্পর্কে তিনি কিছুই জানেন না বলে শুক্রবার মন্তব্য করেন রাজ্যপাল। ফলত নতুন করে তৈরি হয়েছে বিতর্ক।  
 
প্রথা অনুযায়ী কোনও বিল বিধানসভায় পাশ হওয়ার পর তা রাজ্যপালের কাছে যায় সই হয়ে আইনে পরিণত হওয়ার জন্য । কিন্তু বিভিন্ন গুরুত্বপুর্ণ বিষয়ে বিল আনার আগে সরকার বরাবরই রাজ্যপালের সঙ্গে বিল নিয়ে আলোচনা করে। ফলে রাজ্যপালের মন্তব্যের পর স্বভাবতই প্রশ্ন উঠছে এক্ষেত্রে কেন তা করা হল না? এদিকে রাজ্যপালের এই মন্তব্য, যে সার্চ কমিটিতে সরকারের প্রতিনিধি আনার বিতর্ককে আরও কিছুটা উস্কে দিল সেবিষয়ে কোনও সন্দেহ নেই। 

.