নতুন করে স্টাফ সিলেকশন কমিশন গঠন করছে রাজ্য, আজ বিধানসভায় আনা হচ্ছে বিল

এর মাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন ক্ষেত্রে গ্রুপ ডি পদে নিয়োগ করা হবে। বৃহস্পতিবার বিধানসভায় এই বিল আনা হচ্ছে।

Updated By: Aug 29, 2019, 10:49 AM IST
নতুন করে স্টাফ সিলেকশন কমিশন গঠন করছে রাজ্য, আজ বিধানসভায় আনা হচ্ছে বিল

নিজস্ব প্রতিবেদন:   একুশের নির্বাচনের আগেই নতুন করে স্টাফ সিলেকশন কমিশন গঠন করছে রাজ্য। এর মাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন ক্ষেত্রে গ্রুপ ডি পদে নিয়োগ করা হবে। বৃহস্পতিবার বিধানসভায় এই বিল আনা হচ্ছে।

 

মূলত,  আগে ছিল পাবলিক সার্ভিস কমিশন।  তবে সেখানে গ্রুপ ডি'র জন্য লোক নেওয়ার কোনও নিয়ম ছিল না। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমে গ্রুপ ডি'র জন্য লোক নিয়োগ করা হত। পরবর্তী সময়ে গ্রুপ ডি'র পদের সংখ্যা বেড়ে যায়।

প্রচুর লোক নিয়োগের ক্ষেত্রে ২০১১ সালে তৈরি হয় ওয়েস্ট বেঙ্গল স্টাফ সিলেকশন কমিশন।  কিন্তু পরিকাঠামো নিম্নমানের হওয়ায় ২৯১৭ সালে এই কমিশন তুলে দেয় সরকার।

কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালের মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাবে বিধ্বংসী আগুন!

অভিযোগ ছিল,  পরিকাঠামো ভালো ছিল না বলে সঠিকভাবে কাজ করতে পারছিল না এই কমিশন। এরফলে ২০১১ সাল থেকে ২০১৭ সালের মধ্যে এই কমিশনের মাধ্যমে যাঁরা চাকরি পেয়েছিলেন, তাঁদের বৈধতা নিয়েও বিতর্ক দানা বাঁধে। আবার সেই কমিশনই ফিরিয়ে আনতে চলেছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, রাজ্য সরকারের বিভিন্ন পদ খালি পড়ে রয়েছে। সেগুলিতে নিয়োগ হচ্ছে না বলে অভিযোগ তুলেছেন বিরোধীরা। সরকারের বিভিন্ন ক্ষেত্রে কাজের চাপ প্রচুর বেড়ে যাচ্ছে। রাজ্য সরকারের বিভিন্ন পদে এবার নিয়োগের ক্ষেত্রে জোর দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রচুর নিয়োগের ঘোষণাও করেছেন তিনি।  তবে যে শুধু মুখের কথাতেই কাজ হবে না, তা ভালো ভাবেই জানেন মুখ্যমন্ত্রী। একুশের নির্বাচনের আগে  হারানো জমি ফিরে পেতে কর্মসংস্থানের ওপরই জোর দিতে মমতা-সরকারের এই সিদ্ধান্ত, বলছেন বিশেষজ্ঞরা। তবে এই বিল পাস হলে, রাজ্যের প্রচুর চাকরিপ্রার্থীর মুখে হাসি ফুটবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।  

.