পর্বতারোহণে আবার ঝলমলে সোনার দিন, শৃঙ্গজয়ে নজির সৃষ্টি করলেন চার বাঙালি

বিপদ আর বিপর্যয়ের মেঘ কেটেছে। পর্বতারোহণে আবার ঝলমলে সোনার দিন। শৃঙ্গজয়ে নজির সৃষ্টি করলেন চার বাঙালি। চির বরফের দেশ। ক্ষণে ক্ষণেই ছোবল মারে তুষার ঝড়। জনপ্রাণী তো দূরের কথা, এই উচ্চতায় ঘাসপাতাও বাঁচে না।সঙ্গী একজনই। মৃত্যু। যে ওঁত পেতে থাকে প্রতি পদক্ষেপে।তবু এগিয়ে যায় ওরা। পাথেয় প্যাশন। এভারেস্ট শীর্ষে দুই বাঙালি। হাওড়ার কুন্তল কারার ও ইছাপুরের সাহাবুদ্দিন। ২১ মে দুজনে পা রাখলেন পৃথিবীর সর্বোচ্চ শিখরে।

Updated By: May 28, 2017, 08:36 PM IST
পর্বতারোহণে আবার ঝলমলে সোনার দিন, শৃঙ্গজয়ে নজির সৃষ্টি করলেন চার বাঙালি

ওয়েব ডেস্ক: বিপদ আর বিপর্যয়ের মেঘ কেটেছে। পর্বতারোহণে আবার ঝলমলে সোনার দিন। শৃঙ্গজয়ে নজির সৃষ্টি করলেন চার বাঙালি। চির বরফের দেশ। ক্ষণে ক্ষণেই ছোবল মারে তুষার ঝড়। জনপ্রাণী তো দূরের কথা, এই উচ্চতায় ঘাসপাতাও বাঁচে না।সঙ্গী একজনই। মৃত্যু। যে ওঁত পেতে থাকে প্রতি পদক্ষেপে।তবু এগিয়ে যায় ওরা। পাথেয় প্যাশন। এভারেস্ট শীর্ষে দুই বাঙালি। হাওড়ার কুন্তল কারার ও ইছাপুরের সাহাবুদ্দিন। ২১ মে দুজনে পা রাখলেন পৃথিবীর সর্বোচ্চ শিখরে।

আরও পড়ুন নবান্ন অভিযানে নতুন করে অক্সিজেন পেয়েছে সিপিএম, আত্মতুষ্টির কারণ দেখছেন না সূর্যকান্ত মিশ্র

অন্যদিকে, মাউন্ট লোত্‍‍‍সে জয় করেন অভিজ্ঞ পর্বতারোহী দেবাশিস বিশ্বাস।প্রথম অসামরিক ভারতীয় হিসেবে ৮ হাজার মিটারের ৬টি শৃঙ্গ জয়ের বিরল কৃতিত্ব অর্জন করলেন দেবাশিস বিশ্বাস।ব্যক্তিগত কৃতিত্ব স্থাপনের পাশাপাশি, গত মরশুমে নিখোঁজ ২ পর্বতারোহী পরেশ নাথ ও গৌতম ঘোষের দেহ চিহ্নিত করতেও সফল হয়েছেন তিনি। প্রায় এই সময়েই ধৌলাগিরি শৃঙ্গজয় করলেন আর এক বাঙালি পর্বতারোহী দীপঙ্কর ঘোষ। এই শৃঙ্গজয়ে গিয়েই মৃত্যু হয় পর্বতারোহী রাজীব ভট্টাচার্যের।

আরও পড়ুন  ছাত্র নিখোঁজের ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য গড়িয়ায়

 

.