এফডিআইয়ের সিদ্ধান্ত মানছে না ফরওয়ার্ড ব্লকও

কেন্দ্রীয় নীতির প্রতিবাদে রাজ্যজুড়ে আন্দোলনে নামল ফরওয়ার্ড ব্লক। ভারতে খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগে সিলমোহর দিয়েছে মনমোহন সিং সরকার। সঙ্গে ডিজেলের মূল্যবৃদ্ধি এবং রান্নার গ্যাসে ভর্তুকি কমানো তো রয়েছেই। কেন্দ্রের এইসব সিদ্ধান্তের প্রতিবাদেই কলকাতার বেলেঘাটা এবং সেন্ট্রাল অ্যাভিনিউয়ে আজ পথ অবরোধ করে ফরওয়ার্ড ব্লক।

Updated By: Sep 15, 2012, 02:28 PM IST

কেন্দ্রীয় নীতির প্রতিবাদে রাজ্যজুড়ে আন্দোলনে নামল ফরওয়ার্ড ব্লক। ভারতে খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগে সিলমোহর দিয়েছে মনমোহন সিং সরকার। সঙ্গে ডিজেলের মূল্যবৃদ্ধি এবং রান্নার গ্যাসে ভর্তুকি কমানো তো রয়েছেই। কেন্দ্রের এইসব সিদ্ধান্তের প্রতিবাদেই কলকাতার বেলেঘাটা এবং সেন্ট্রাল অ্যাভিনিউয়ে আজ পথ অবরোধ করে ফরওয়ার্ড ব্লক। রাজ্যের অন্য জেলাগুলিতেও পথ অবরোধ কর্মসূচি রয়েছে তাঁদের।  
শুক্রবার খুচরো ব্যবসায় ৫১% বিদেশি বিনিয়োগ মঞ্জুর করে কেন্দ্রের অর্থনীতি বিষয়ক মন্ত্রিগোষ্ঠী। পাশাপাশি, অসামরিক বিমান পরিবহন ক্ষেত্রেও ৪৯% প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ মেনে নিয়েছে কেন্দ্র। একশ কুড়ি কোটির দেশে ওয়াল মার্টের মতো সংস্থা গুলিকে সুযোগ করে দিতে গত বছরই খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগে অনুমোদন দেয় মনমোহন সিং নেতৃত্বাধীন ইউপিএ সরকার।
কিন্তু এই সিদ্ধান্তের জেরে ঘরে বাইরে চাপের মুখে পড়ে কেন্দ্র। শুধু বিরোধীরাই নয় তৃণমূলের মতো শরিক দল গুলিও সংসদের ভিতরে ও বাইরে সমালোচনায় মুখর হয়। ফলত, গত ২৪ নভেম্বর থেকে এফডিআই এর সিদ্ধান্ত স্থগিত রাখতে বাধ্য হয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। জট কাটাতে দফায় দফায় রাজ্য সরকার ও বিভিন্ন রাজনৈতিক সংগঠন গুলির সঙ্গেও আলোচনা করা হয়।

.