Buddhadeb Bhattacharjee: গড়া হল আট সদস্যের মেডিক্যাল বোর্ড, অক্সিজেনের মাত্রা বাড়তেই চিকিৎসায় সাড়া দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী

বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবার সূত্রে আরও খবর, শনিবার অর্থাৎ ২৯ জুলাই, হঠাৎ তাঁর শ্বাসকষ্ট জনিত সমস্যা বাড়ার জন্য তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 29, 2023, 06:45 PM IST
Buddhadeb Bhattacharjee: গড়া হল আট সদস্যের মেডিক্যাল বোর্ড, অক্সিজেনের মাত্রা বাড়তেই চিকিৎসায় সাড়া দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী
গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে হয়েছেন ভর্তি প্রাক্তন বুদ্ধদেব ভট্টাচার্য।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুরুতর অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। শ্বাসকষ্টজনিত সমস্যার জেরে শনিবার রাজ্য়ের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে (Ex Chief Minister) বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, আইসিইউ-তে (ICU) ভর্তি করার সময় প্রথম তাঁর রক্তে অক্সিজেনের মাত্রা ৭০-এর নেমে গেলেও, প্রাথমিক চিকিৎসার পর তাঁর অক্সিজেনের মাত্রা ৯০ পর্যন্ত গিয়েছে। এদিকে তাঁর রক্তচাপ ঠিক রয়েছে। চোখ খুলেছেন। ফলে আগের থেকে অনেকটা স্থিতিশীল। তাঁর রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করতে ইতিমধ্যেই সি-প্যাপ সাপোর্ট দেওয়া হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। মেডিক্যাল টিমে রয়েছেন, পালমোনোলজিস্ট, ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ। এছাড়াও রয়েছেন, মেডিসিনের চিকিৎসকেরা। প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসার জন্য তৈরি মেডিক্যাল বোর্ডে রয়েছেন, কৌশিক চক্রবর্তী, ধ্রুব ভট্টাচার্য, সৌতিক পণ্ডা, সুস্মিতা দেবনাথ, আশিস পাত্র, অঙ্কন বন্দ্যোপাধ্যায়, সপ্তর্ষি বসু এবং সরোজ মণ্ডল। প্রাথমিক ভাবে তাঁর রক্তচাপ স্বাভাবিক বলেই হাসপাতালের একটি সূত্রে জানা গিয়েছে। রক্তে অক্সিজেনের মাত্রাও সামান্য বেড়েছে বলে জানা গিয়েছে। 

বুদ্ধদেব ভট্টাচার্যের অসুস্থতার খবর প্রসঙ্গে সিপিএম-এর (CPIM) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, "গত কয়েকদিন ধরে বুদ্ধদেব ভট্টাচার্যের শরীর ভালো যাচ্ছিল না।। ডাক্তার বলেছেন তারা হাসপাতালে নিয়ে যেতে চান। আমরা কোনও ঝুঁকি নিতে রাজি নই। তাই হাসপাতালে ভর্তি করা হবে।" এদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখতে হাসপাতালে যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এর আগেও অসুস্থ বুদ্ধদেবকে দেখতে তাঁর পাম অ্যাভিনিউয়ের বাড়িতে গিয়েছিলেন মমতা। তবে হাসপাতালে যাওয়ার আগে টেলিফোনে প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্বাস্থের খবর নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী (Chief Minister Of West Bengal)। এমনকি প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখতে হাসপাতালে চলে যান রাজ্যপাল (Governer Of West Bengal) সিভি আনন্দ বোস (C.V Ananda Bose)। শনিবার সংস্কৃত কলেজে একটি অনুষ্ঠানে গিয়েছিলেন রাজ্যপাল। সেখানেই তিনি বুদ্ধদেবের অসুস্থতার খবর পান। তার পরেই সিদ্ধান্ত নেন, তিনি আলিপুরের হাসপাতালে যান তিনি। 

আরও পড়ুন: কেন অভিনব ধর্নায় বসল সমাজতান্ত্রিক বঙ্গীয় পুরুষ মোর্চা? জেনে নিন

আরও পড়ুন: Humayun Kabir: 'আর্থিক অবস্থা ভালো নয় মুসলিম মহিলাদের', হুমায়ুনের মন্তব্যে বেজায় ক্ষুব্ধ দল!

বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবার সূত্রে আরও খবর, শনিবার অর্থাৎ ২৯ জুলাই, হঠাৎ তাঁর শ্বাসকষ্ট জনিত সমস্যা বাড়ার জন্য তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্রের বেসরকারি হাসপাতালে চিকিৎসক সূত্রে খবর, আইসিইউ-তে রেখে প্রাথমিক চিকিৎসা শুরু করা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। এদিন সকাল থেকেই প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হয়। তাঁর শ্বাসকষ্টের সমস্যা বৃদ্ধি পায়, পাশাপাশি রক্তে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। শারীরিক অবস্থার অবনতি হওয়ার পর পাম অ্যাভিনিউয়ের বাড়িতেই বুদ্ধদেবকে অক্সিজেন দেওয়া হয়। কিন্তু সূত্রের খবর, তিনি অক্সিজেন নিতে পারলেও ‘রেসপন্ড’ করছিলেন না। তার পরেই হাসপাতালে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

আর তাই আলিপুরের বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হল বুদ্ধদেবকে। এর আগেই অবশ্য আলিপুরের হাসপাতালে পৌঁছে যান বুদ্ধদেবের একমাত্র সন্তান সুচেতন ভট্টাচার্য। হাসপাতালে ঢোকার মুখে সংবাদমাধ্যমের সঙ্গে তিনি কোনও কথা বলেননি। এদিকে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসার জন্য আলিপুরের বেসরকারি হাসপাতালে তৈরি করা হয়েছে মেডিক্যাল বোর্ড। সেই বোর্ডের চিকিৎসকরাই আপাতত বুদ্ধদেবের চিকিৎসা করবেন।  

বালিগঞ্জের পাম অ্যাভিনিউ থেকে গ্রিন করিডোর করে বুদ্ধদেবকে আলিপুরের বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তাঁর সঙ্গে ক্রিটিক্যাল কেয়ার অ্যাম্বুল্যান্সে রয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। বুদ্ধদেবকে নিয়ে অ্যাম্বুল্যান্স হাসপাতালে ঢুকলে যাতে কোনও বিলম্ব না হয়, সেইজন্য তৈরি রয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। বুদ্ধদেবের রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করতে ইতিমধ্যেই সি-প্যাপ সাপোর্ট দেওয়া হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। মেডিক্যাল টিমে রয়েছেন, পালমোনোলজিস্ট, ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ। এ ছাড়াও রয়েছেন, মেডিসিনের চিকিৎসকেরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.