'কোনও ফেল নয়, প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে পাস করাতে হবে'

"শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে, এবার প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যে যেখানে আছে, তার পরের ক্লাসে তারা উত্তীর্ণ হবে।"

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Apr 2, 2020, 03:20 PM IST
'কোনও ফেল নয়, প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে পাস করাতে হবে'

নিজস্ব প্রতিবেদন : অষ্টম শ্রেণি পর্যন্ত কোনও পাস-ফেল নয়। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে পাস করাতে হবে। কাউকে আটকানো যাবে না। জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নির্দেশ দিয়েছেন বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, "শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে, এবার প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যে যেখানে আছে, তার পরের ক্লাসে তারা উত্তীর্ণ হবে। তাদের পাস করানো হবে। প্রোমোশন দেওয়া হবে। কাউকে ফেল করানো হবে না। কাউকে আটকে রাখা হবে না। এব্যাপারে কোনও অন্যথা হবে না।"

একইসঙ্গে তিনি আরও বলেন, নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নিয়ে শিক্ষা দফতর একটি কর্মসূচি নেওয়ার ভাবনায় আছে। প্রযুক্তির মাধ্যমে পড়াশোনা অব্যাহত রাখার ব্যাপারে পরিকল্পনা করছে সরকার। শিক্ষামন্ত্রী জানান, ইমেল, ওয়েবসাইট বা দূরদর্শনের মাধ্যমেও যদি সেই ব্যবস্থা করা সম্ভব হয়, তা চেষ্টা করা হচ্ছে।

এই বিষয়ে শিক্ষা দফতর ইতিমধ্যেই প্রাথমিক পর্যায়ে কাজ করেছে। এখন সরকারি স্তরে চূড়ান্ত অনুমোদন পাওয়ার অপেক্ষা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদনের পরই সেক্ষেত্রে প্রযুক্তির মাধ্যমে শিক্ষাদান পদ্ধতি কার্যকর করা হবে।

আরও পড়ুন, 

 

.