Bratya Basu: সংঘাত চরমে! শোকজের মুখে ১৯ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার...

বিকাশভবনে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠকে যাঁরা উপস্থিত ছিলেন না, তাঁদের প্রত্যেককে চিঠি পাঠাচ্ছে শিক্ষা দফতর। সোমবারের মধ্যে উপযুক্ত প্রমাণ-সহ জবাব দিতে হবে সেই চিঠির।

Updated By: Sep 8, 2023, 08:51 PM IST
Bratya Basu: সংঘাত চরমে! শোকজের মুখে ১৯ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে কেন গরহাজিরা? শোকজের মুখে রাজ্যের ১৯ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার! যাঁরা উপস্থিত ছিলেন না, তাঁদের প্রত্যেককে চিঠি পাঠাচ্ছে শিক্ষা দফতর। শুধু তাই নয়, সোমবারের মধ্যে উপযুক্ত প্রমাণ-সহ জবাব দিতে হবে সেই চিঠির। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন: অনুদানের টাকায় নিজের বাড়ি-গাড়ি সম্পত্তি বৃদ্ধি মালিক জাবেশ দত্তের! হরিদেবপুরকাণ্ডে নয়া তথ্য

ঘটনাটি ঠিক কী? রাজ্যে একাধিক বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করে চলেছে রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুধু তাই নয়, উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্যের দায়িত্বও পালন করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কেন? রাজ্যপাল-রাজ্য সংঘাত তুঙ্গে।

আজ, শুক্রবারের রাজ্যের ৩১ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে বৈঠকে ডেকে ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিকাশভবনে সেই বৈঠকে হাজির ছিলেন ১২ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। বাকিরা এলেন না কেন? প্রত্যেককে শোকজ করার সিদ্ধান্ত নিল শিক্ষা দফতর।

বৈঠক শেষে শিক্ষামন্ত্রী বলেন, 'বেশ কিছু উপাচার্যকে উনি সরিয়ে দিয়েছেন। ছাত্রদের হেনস্থা করার জন্য বা বিশ্ববিদ্য়ালয়ে দলীয় কার্যকলাপ করার জন্য। এটা উনি বলছেন। তার আগে কি উচ্চ শিক্ষা দফতরকে এ বিষয়ে কোনও উপাচার্য সম্পর্কে কোনও তথ্য দিয়েছেন?  একজন সম্মানীয় শিক্ষাবিদ সেখানে আছেন এবং তাঁরা বাংলার গৌরব। তাঁদের বিরুদ্ধে দেশের আইন অনুযায়ী কোনও ব্যবস্থা নিয়েছেন কি? না'। সঙ্গে রাজ্যপালকে কটাক্ষ, 'উনি বিচারক এবং উনি-ই ফাঁসুড়ে'!

আরও পড়ুন: Mamata Banerjee: 'ইন্ডিয়া টিমের বড় জয়, যেখানে যেখানে ইন্ডিয়া জিতবে, অভিনন্দন জানাব'

এর আগে, শিক্ষক দিবসে রাজ্যপালের বিরুদ্ধে তোপ দেগেছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'একজন রাজ্যপাল বসে আসেন এবং সব বদলে দিয়েছেন। হৃদয় বিদারক সব কাজ করছেন। বলেছি, এসব করবেন না। টাকা দেব আমরা আর মধ্যরাতে যাদবপুরের উপাচার্য বদলে গেল। আলিয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি বদলে দিচ্ছেন'। সঙ্গে হুঁশিয়ারি, 'আর্থিক বাধা তৈরি করবেন। দেখি কী করে বেতন দেন'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.