রেশন তুলতে এবার ডিজিটাল কার্ড

রেশনে দুর্নীতি রুখতে প্রযুক্তিকেই হাতিয়ার করছে রাজ্য সরকার। গ্রাহকদের জন্য তৈরি হচ্ছে ডিজিট্যাল কার্ড। ব্যাঙ্কের এটিএম কার্ডের মতোই এই কার্ড ব্যবহার করা যাবে রাজ্যের যে কোনও রেশন দোকানে। দেশে এই উদ্যোগ এই প্রথম।  

Updated By: Aug 1, 2014, 07:14 PM IST
রেশন তুলতে এবার ডিজিটাল কার্ড

কলকাতা: রেশনে দুর্নীতি রুখতে প্রযুক্তিকেই হাতিয়ার করছে রাজ্য সরকার। গ্রাহকদের জন্য তৈরি হচ্ছে ডিজিট্যাল কার্ড। ব্যাঙ্কের এটিএম কার্ডের মতোই এই কার্ড ব্যবহার করা যাবে রাজ্যের যে কোনও রেশন দোকানে। দেশে এই উদ্যোগ এই প্রথম।  

 দেখতে অনেকটা এরকমই। ব্যাঙ্কের ATM কার্ডের মতো। লেখা থাকবে নাম, বাড়ি ঠিকানা। আর থাকবে একটি কোড নম্বর। এটাই নতুন রেশন কার্ড। রেশন কার্ড ঘিরে পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগ। আর এই দুর্নীতির চক্র ভাঙতেই প্রযুক্তিকে হাতিয়ার করছে সরকার। তৈরি হচ্ছে ডিজিট্যাল রেশন কার্ড। এই কার্ডে কী সুবিধা পাবেন গ্রাহকরা?

আকারে ছোট, তাই বহন করায় সুবিধা এবং টেকসই। এটিএম কার্ডের মতোই এই কার্ডও রাজ্যের যে কোনও রেশন দোকানে ব্যবহার করা যাবে। পরিচয়পত্র হিসেবেও রেশন কার্ডের গুরুত্ব আরও বাড়বে. ডিজিটালাইজড এই কার্ড জাল হওয়ার সম্ভাবনা তুলনামূলকভাবে কম.

 ইতিমধ্যে তিন কোটিরও বেশি ভুয়ো রেশন কার্ড চিহ্নিত করে বাতিল করেছে সরকার। আট কোটি ডিজিট্যাল রেশন কার্ড ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে। দোকানে দোকানে বসছে কম্পিউটার স্ক্যানিং সিস্টেম। কোনও এক গ্রাহকের কার্ডে একবার মাল তোলা হলে তা নথিভুক্ত হয়ে যাবে খাদ্য দফতরের সেন্ট্রাল সার্ভারে। যার ফলে কমবে চুরি।

 

.