ক্যাম্পাসে ক্যাম্পাসে TMCP-এর দাপাদাপি, 'দিদি'র আদেশ 'সংযত' হও, 'শিক্ষক শিক্ষিকাদের সম্মান দাও'

কলেজে কলেজে প্রতিনিয়ত বাড়ছে শিক্ষক নিগ্রহের ঘটনা। কখনও আধ্যাপক নিগ্রহ, কোথাও শিক্ষককে জগ ছুড়ে মেরেছেন তৃণমূলের 'তাজা' নেতা আরাবুল ইসলাম, আবার কখনও কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ঘেরাওকে নেতৃত্ব দিয়েছেন ছাত্রনেতা 'শঙ্কু স্যার'। প্রসিডেন্সিতে শাসক দলের তাণ্ডবে ভাঙচুর হয় ঐতিহ্যের বেকার ল্যাব। সব ঘটনাতেই মুখ পুড়েছে শাসক দলের। বিগত ৪ বছরে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে ছাত্রদের সংযত হওয়ার বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো। ছাত্রদের শিক্ষকদের সম্মান করার উপদেশ দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, "সংযত আচরণই ছাত্রদের কাছ থেকে কাম্য। ছাত্ররা যৌবনের প্রতীক। সমাজের নেতা আপনারাই হবেন। শিক্ষক শিক্ষিকাদের সম্মান জানাবেন। বাড়ি থেকে বেরনোর সময় আমরা যেমন মায়েদের প্রনাম করি, শিক্ষকরাও আমাদের কাছে তেমনই সম্মানের। শিক্ষক দিবসের দিন, যেভাবে পাড়বেন শিক্ষকদের সম্মান করেবেন। পয়সা না থাকলে, বই কেনার টাকা না থাকলে, অন্তত পায়ে হাত দিয়ে প্রমাণ করুন"।     

Updated By: Aug 28, 2015, 06:59 PM IST
ক্যাম্পাসে ক্যাম্পাসে TMCP-এর দাপাদাপি, 'দিদি'র আদেশ 'সংযত' হও, 'শিক্ষক শিক্ষিকাদের সম্মান দাও'

কলকাতা: কলেজে কলেজে প্রতিনিয়ত বাড়ছে শিক্ষক নিগ্রহের ঘটনা। কখনও আধ্যাপক নিগ্রহ, কোথাও শিক্ষককে জগ ছুড়ে মেরেছেন তৃণমূলের 'তাজা' নেতা আরাবুল ইসলাম, আবার কখনও কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ঘেরাওকে নেতৃত্ব দিয়েছেন ছাত্রনেতা 'শঙ্কু স্যার'। প্রসিডেন্সিতে শাসক দলের তাণ্ডবে ভাঙচুর হয় ঐতিহ্যের বেকার ল্যাব। সব ঘটনাতেই মুখ পুড়েছে শাসক দলের। বিগত ৪ বছরে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে ছাত্রদের সংযত হওয়ার বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো। ছাত্রদের শিক্ষকদের সম্মান করার উপদেশ দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, "সংযত আচরণই ছাত্রদের কাছ থেকে কাম্য। ছাত্ররা যৌবনের প্রতীক। সমাজের নেতা আপনারাই হবেন। শিক্ষক শিক্ষিকাদের সম্মান জানাবেন। বাড়ি থেকে বেরনোর সময় আমরা যেমন মায়েদের প্রনাম করি, শিক্ষকরাও আমাদের কাছে তেমনই সম্মানের। শিক্ষক দিবসের দিন, যেভাবে পাড়বেন শিক্ষকদের সম্মান করেবেন। পয়সা না থাকলে, বই কেনার টাকা না থাকলে, অন্তত পায়ে হাত দিয়ে প্রমাণ করুন"।     

২৮ অগাস্ট কলকাতায়, তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে ছাত্রদের উদ্দেশ্যে বার্তা দিতে গিয়ে মাঝে নস্টালজিক হয়ে পড়েন মুখ্যমন্ত্রী। অতীতের স্মৃতিচারণা করে তিনি বলেন, "টিউশন করে, ছাত্র রাজনীতি করেছি, সরস্বতী পুজো করেছি। যে রাজনীতির ভবিষ্যৎ আছে, সেই রাজনীতি করুন। যে রাজনীতি ভবিষ্যতের কারিগর তৈরি করে আমি তাদের সম্মান করি"।

.