বাংলায় শিক্ষায় কোটি কোটি টাকার দুর্নীতি, তোপ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

প্রতিক্রিয়ায় তৃণমূল সাংসদ শান্তনু সেন পাল্টা প্রশ্ন তোলেন, উত্তরপ্রদেশে ৩০০০ নিয়োগ কী করে হল? কর্নাটকে এক-একটা ওএমআর শিট বদলাতে ২৫ লাখ টাকা কী করে নেওয়া হল?

Updated By: Sep 23, 2022, 06:34 PM IST
বাংলায় শিক্ষায় কোটি কোটি টাকার দুর্নীতি, তোপ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুর্নীতিকে নিয়ে রাজ্যকে তোপ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর। রাজ্যে শিক্ষাব্যবস্থায় ব্যাপক দুর্নীতি হয়েছে। কোটি কোটি টাকার দুর্নীতি হয়েছে। তোপ দাগলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গে শিক্ষাব্যবস্থা ঠিক মতো চলছে না। কয়েক বছর ধরে এখানকার যুবক-যুবতীরা শিক্ষক নিয়োগে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করে চলেছেন। দুর্নীতিতে কোটি কোটি টাকা উদ্ধার হয়েছে। যার প্রতিক্রিয়ায় তৃণমূল সাংসদ শান্তনু সেন পাল্টা প্রশ্ন তোলেন, উত্তরপ্রদেশে ৩০০০ নিয়োগ কী করে হল? কর্নাটকে এক-একটা ওএমআর শিট বদলাতে ২৫ লাখ টাকা কী করে নেওয়া হল? পাশাপাশি, মধ্যপ্রদেশ, হিমাচলপ্রদেশ, গুজরাটেও শিক্ষাক্ষেত্রে ব্যাপক দুর্নীতি বলে তোপ দাগেন তিনি। 

প্রসঙ্গত, শিক্ষক নিয়োগ দুর্নীতিতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়কে গ্রেফতার করেছে ইডি। পার্থ চট্টোপাধ্য়ায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্য়ায়ের টালিগঞ্জ ও বেলঘরিয়ার ফ্ল্য়াট থেকে উদ্ধার হয়েছে টাকার পাহাড়। উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ সোনা। তদন্তে উঠে আসে 'অ-পা'র একের পর এক সম্পত্তির হদিশ। বর্তমানে পার্থ চট্টোপাধ্য়ায় সিবিআই হেফাজতে আছেন। ইডি-জেল ঘুরে এখন সিবিআই হেফাজতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। অন্যদিকে শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে প্রথম চার্জশিটও পেশ করেছে ইডি। 

আরও পড়ুন,SSC Scam: পুজোর আগেই চাকরি পাচ্ছেন প্রিয়াঙ্কা! কমিশনকে নির্দেশ বিচারপতি গাঙ্গুলির

যে চার্জশিটে উল্লেখ রয়েছে ইডির কাছে অর্পিতা মুখোপাধ্য়ায় স্বীকার করেছেন যে, উদ্ধার হওয়া ৪৯ কোটি ৮০ লাখ টাকা ও ৫ কোটি মূল্যের সোনার মালিক পার্থ চট্টোপাধ্য়ায়। নিরাপত্তার কথা ভেবে এতদিন তথ্য গোপন করেছিলেন। সব টাকা পার্থ চট্টোপাধ্য়ায়ের। টাকার উৎস বলতে পারবেন পার্থ চট্টোপাধ্য়ায়ই। ইডি-কে একটি লিখিত বিবৃতির মাধ্যমে একথা জানিয়েছেন অর্পিতা মুখোপাধ্য়ায়। ইডি চার্জশিটে আরও উল্লেখ রয়েছে যে, অর্পিতা মুখোপাধ্য়ায়ের ৩১টি এলআইসি পলিসির মোট বার্ষিক প্রিমিয়াম দেড় কোটি টাকা। যে প্রিমিয়াম জমা দিতেন পার্থ চট্টোপাধ্য়ায়-ই। তাঁর বাজেয়াপ্ত মোবাইল থেকেই এলআইসি-র প্রিমিয়াম জমা দেওয়ার মেসেজ উদ্ধার হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.