"কালী নামে জগৎ আলো" শক্তিপীঠে সন্ধ্যারতিতে চণ্ডীর আরাধনা

আজ কালীপুজো। শক্তির আরাধনায় মেতেছে রাজ্য। সকাল থেকেই বিভিন্ন মন্দিরে মানুষের ঢল নেমেছে। আলোর উত্‍সবে মাতোয়ারা মহানগরও। কালী পুজোর সকাল থেকেই মন্দিরে ভক্তদের ঢল নেমেছে। নিত্যপুজোর পাশাপাশি আজ মন্দিরে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে। পুজো আরতি দেখতে ভিড় জমিয়েছেন ভক্তরা।

Updated By: Nov 10, 2015, 07:38 PM IST
"কালী নামে জগৎ আলো" শক্তিপীঠে সন্ধ্যারতিতে চণ্ডীর আরাধনা

ওয়েব ডেস্ক: আজ কালীপুজো। শক্তির আরাধনায় মেতেছে রাজ্য। সকাল থেকেই বিভিন্ন মন্দিরে মানুষের ঢল নেমেছে। আলোর উত্‍সবে মাতোয়ারা মহানগরও। কালী পুজোর সকাল থেকেই মন্দিরে ভক্তদের ঢল নেমেছে। নিত্যপুজোর পাশাপাশি আজ মন্দিরে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে। পুজো আরতি দেখতে ভিড় জমিয়েছেন ভক্তরা।

কঙ্কালিতলা

রাজ্যের  শক্তিপীঠগুলির মধ্যে অন্যতম কোপাই নদীর তীরের কঙ্কালিতলা।  দেবী কালিকা এখানে কঙ্কালেশ্বরী নামেই পরিচিত। বছরভর বীরভূমের প্রত্যন্ত এই এলাকায় মানুষের ভিড় না থাকলেও আজ পুণ্যতিথিতে ভক্ত সমাগমে সরগরম  কঙ্কালিতলা। ভৌম অমবস্যায় সকাল থেকেই এখানে শক্তি আরাধনার জোর প্রস্তুতি।তবে শুধুই বীরভূমে নয়। কঙ্কালেশ্বরীর পুজো হয় লাগয়ো বর্ধমান জেলাতেও।

আদ্যাপীঠ

দক্ষিণেশ্বর থেকে ঢিল ছোঁড়া দূরত্বে আরও এক শক্তিপীঠ আদ্যাপীঠ। তবে স্বমহিমাতেই গৌরবান্বিত অন্নদা ঠাকুরের প্রতিষ্ঠিত আদ্যাপীঠ। দেবী কালিকা এখানে  আদ্যাশক্তি রূপেণ সংস্থিতা। তাই প্রতিবছরের মতো এবছরেও ভৌম অমাবস্যায় লাখো ভক্তির সমাগম শক্তি আরাধনার এই আধারে।  পুজো ঘিরে সকাল থেকেই কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে গোটা মন্দির চত্বর।

 

.