Panchayat Election: এগোচ্ছে পঞ্চায়েত ভোট! ৬ মাসে সব প্রকল্প শেষের নির্দেশ রাজ্যের

লক্ষ্যনীয় বিষয় হল সামগ্রিকভাবে পঞ্চায়েত এলাকার কাজই শেষ করতে চাইছে রাজ্য

Updated By: Jul 4, 2022, 09:51 PM IST
Panchayat Election: এগোচ্ছে পঞ্চায়েত ভোট! ৬ মাসে সব প্রকল্প শেষের নির্দেশ রাজ্যের

সুতপা সেন: পঞ্চায়েতের সব প্রকল্পের কাজ দ্রুত শেষ করে ফেলতে হবে। সময় মাত্র ৬ মাস। জল প্রকল্প থেকে গ্রামীণ রাস্তা তৈরির কাজ-সহ পড়ে থাকা সব কাজ ওই সময়ের মধ্যে শেষ করে ফেলার নির্দেশ দিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। 

ইতিমধ্য়েই জেলা সফরে গিয়ে রাজ্যে পঞ্চায়েত ভোট এগিয়ে আনার ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী। এবার মুখ্যসচিবের এই নির্দেশিকায় সেই জল্পনা আরও বাড়ল। অর্থাত্ আগামী বছর জানুয়ারির মধ্যে পড়ে থাকা সব কাজ শেষ করতে চায় রাজ্য সরকার। এতেই পঞ্চায়েত ভোট এগিয়ে আনার জল্পনা বাড়ছে। উল্লেখ্য, নির্ধারিত সময় অনুযায়ী আগামী বছরের মে মাসে পঞ্চায়েত ভোট হওয়ার কথা।   

কী নির্দেশিকা দিয়েছেন মুখ্যসচিব? সোমবার মুখ্যসচিবের নির্দেশ, গ্রামীণ রাস্তা, জল প্রকল্প, বসত বাড়ি, গ্রামীণ বাড়িতে টয়লেট তৈরির প্রকল্পের কাজ দ্রুত শেষ করে ফেলতে হবে। এছাড়াও একশো দিনের কাজে গতি আনতে হবে। এর জন্য পঞ্চায়েতের গ্রামসভা গুলি ও পঞ্চায়েত কর্মীদের আরও সক্রিয় হতে হবে। 

এলাকায় গিয়ে বিভিন্ন কাজের খোঁজ খবর নেওয়া নির্দেশ দেওয়া হয়েছে বিডিওদের। কারণ এক একটি এলাকায় এক এক ধরনের কাজের চাহিদা থাকে। সেটাই জানার চেষ্টা করতে হবে বিডিওদের। পঞ্চায়েতগুলিকে বলা হয়েছে গ্রামসভা বসিয়ে সাধারণ মানুষের কাছে জানতে হবে তারা কোন কাজটা আগে চাইছেন।

উল্লেখ্য, একশো দিনের কাজের টাকা গত ৬ মাস ধরে আটকে রয়েছে বলে জেলা সফরে গিয়ে একাধিকবার অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। এরকম পরিস্থিতিতেও রাজ্য সরকার চাইছে একশো দিনের কাজ বেশি হোক। তবে লক্ষ্যনীয় বিষয় হল সামগ্রিকভাবে পঞ্চায়েত এলাকার কাজই শেষ করতে চাইছে রাজ্য। ফলে রাজনৈতিক মহলের একাংশের ধারনা পঞ্চায়েত ভোট এগিয়ে আনার দিকেই এগোচ্ছে রাজ্য সরকার।

সরকারের এমন নির্দেশিকা নিয়ে সুজন চক্রবর্তী বলেন, এই সরকারের আমলে স্থানীয় ভোট কখনও সময়মতো হয়নি, পিছিয়েছে। হাওড়ার বালি পুরসভার নির্বাচন এখনও হয়নি। এই সরকার গণতান্ত্রিক পন্থাপদ্ধতি মেনে চলে এমন কথা সরকার পক্ষেরও কেউ বলতে পারবে না। এবার শোনা যাচ্ছে পঞ্চায়েত ভোট এগিয়ে আসতে পারে। দ্রুত কাজ শেষ করলে ভালোই হবে। কিন্তু একশো দিনের কাজের টাকা সাধারণ মানুষ কি পেয়েছে? সময়মতো নির্বাচন হোক। তবে সরকার যদি ভোট এগিয়ে আনতে চায় তো আনুক। আমরা নির্বাচনে যাব। 

আরও পড়ুন-১২ বছরে পা দিল মাহি-সাক্ষীর দাম্পত্য জীবন 

আরও পড়ুন-ওর মাথা খারাপ; একবার নবান্নেও ঢুকে পড়েছিল, ছেলের পক্ষে সওয়াল হাফিজুলের বাবার

আরও পড়ুন-মুখ্যমন্ত্রীর বাড়িতে বাড়ছে নিরাপত্তা, বসছে আরও সিসি ক্যামেরা 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.