লকডাউনে বসেছিল ক্রুজ, কাজে লাগছে আমফানে প্রত্যন্ত এলাকায় যেতে

ফেব্রুয়ারিতে মিলেনিয়াম পার্ক থেকে গঙ্গাসাগর পর্যন্ত ক্রুজ পরিষেবা চালু হয়েছিল। 

Updated By: Jun 7, 2020, 12:08 AM IST
লকডাউনে বসেছিল ক্রুজ, কাজে লাগছে আমফানে প্রত্যন্ত এলাকায় যেতে

নিজস্ব প্রতিবেদন: আনলকের প্রথম পর্যায়ে ধাপে ধাপে খুলছে রাজ্যের পর্যটন কেন্দ্রগুলি। পুজোর আগে শিল্প পুরোদস্তুর চাঙ্গা হওয়া মুশকিল। তাই চালু হওয়ার পর লক ডাউনে প্রায় আড়াই মাস মিলেনিয়াম জেটিতে পড়ে থাকা বিলাসবহুল ক্রুজে আমপান বিধ্বস্ত সাগরদ্বীপে ত্রাণ নিয়ে রওনা হলেন কলকাতা ও মুম্বইয়ের ৫ মেরিন ইঞ্জিনিয়ার। সকলেই অবসরপ্রাপ্ত। 

ফেব্রুয়ারিতে মিলেনিয়াম পার্ক থেকে গঙ্গাসাগর পর্যন্ত ক্রুজ পরিষেবা চালু হয়েছিল। স্বল্প সময়ে জনপ্রিয়তাও পায়। মাত্র ৩ ঘন্টায় সরাসরি পৌঁছন যাচ্ছিল। মালয়েশিয়া থেকে আনা হয়েছে ক্রুজটি। আসন সংখ্যা ১৬৭। তবে মাত্র ১ মাস পরিষেবা দেওয়ার পর লক ডাউনে বসে যায় এই ক্রুজ। 

এরই মধ্যে বাংলার উপর দিয়ে বয়ে গিয়েছে বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গন-সহ সাগরদ্বীপের বিস্তীর্ণ এলাকা। যে পর্যটন কেন্দ্র ঘিরে আয়ের পরিকল্পনা ছিল, তা তছনছ। শনিবার সকাল ৭টায়  জামা কাপড়, খাদ্য সামগ্রী, পানীয় জল ও ওষুধ নিয়ে রওনা দেয় ক্রুজটি। যাতায়াতের অসুবিধার জন্য সাগরদ্বীপে ত্রাণ পৌঁছনোয় সমস্যা হচ্ছিল। ক্রুজে যাতায়াত সুগম হওয়ায় রাজ্য সরকার চাইলে, প্রয়োজনে বিনা খরচে আপাতত এই ক্রুজ ব্যবহার করতে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রকল্পের মূল উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেরিন ইঞ্জিনিয়ার অঞ্জন সিংহ।  ৫ মেরিন ইঞ্জিনিয়র বন্ধু মিলে আপাতত প্রতি শনিবার ক্রুজ নিয়ে সাগরদ্বীপ যাবেন, ফিরবেন রবিবারে।

আরও পড়ুন- আমফানে রাজ্যে ক্ষতি ১ লক্ষ কোটির বেশি, কেন্দ্রীয় দলকে হিসাব নবান্নের

Tags:
.