CPM: দলবিরোধী মন্তব্যে আর নরম হবে না আলিমুদ্দিন, শৃঙ্খলাভঙ্গ ইস্যুতে কড়া চিঠি

চিঠিতে দলীয় নেতৃত্বের নির্দেশ, বদল আনতে হবে আচরণে। 

Updated By: Aug 24, 2021, 02:13 PM IST
CPM: দলবিরোধী মন্তব্যে আর নরম হবে না আলিমুদ্দিন, শৃঙ্খলাভঙ্গ ইস্যুতে কড়া চিঠি

নিজস্ব প্রতিবেদন: বারবার সদস্যদের দলবিরোধী অবস্থানে ক্ষুব্ধ আলিমুদ্দিন। এবার কান্তি-তন্ময়-আজন্তার ঘটনার পরিপ্রেক্ষিতে কর্মীদের কড়া চিঠি CPM-এর । শৃঙ্খলাভঙ্গ ইস্যুতে সিদ্ধান্ত গ্রহণে দুর্বলতার কথা উল্লেখ করে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে সিপিএম। চিঠিতে দলীয় নেতৃত্বের নির্দেশ, বদল আনতে হবে আচরণেও। 

সম্প্রতি মিনাক্ষী মুখার্জির ঘটনার জেরে  সোশ্যাল মিডিয়ায় ব্যক্তি প্রচার, ফ্যান ক্লাব বন্ধের নিদানও দেওয়া হয়েছে। চিঠিতে স্পষ্ট বার্তা, নমনীয়তার অর্থ এটা হতে পারে না যে বারবার দলকে বিপদে ফেলে কেউ বার্তা দেবেন। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যে ত্রুটি দেখা যাচ্ছে সে বিষয়েও কড়া ভৎর্সনা করা হয়েছে। 

চিঠির নয় নম্বর পাতায় তিরস্কার করে লেখা হয়েছে, " পার্টি শৃঙ্খলা, কমিউনিস্ট মূল্যবোধ থেকে বিচ্যুতির প্রশ্নে সিদ্ধান্ত গ্রহণের দুর্বলতা পরিলক্ষিত হচ্ছে। নমনীয়তার অর্থ এটা হতে পারেনা যাতে এমন বক্তব্য রাখা যায় বা পদক্ষেপ গ্রহণ করা যায় যা দক্ষিণপন্থা বা শত্রুপক্ষের হাত শক্ত করে। "

আরও পড়ুন, Post Poll Violence: অশান্তি মামলায় নজরদারি, স্পেশ্যাল ক্রাইম ব্রাঞ্চের অতিরিক্ত দায়িত্বে অখিলেশ সিং

প্রসঙ্গত, তন্ময় ভট্টাচার্য, কান্তি গাঙ্গোপাধ্যায়, অজন্তা বিশ্বাসের বক্তব্যে আলিমুদ্দিন যে বারবার বিব্রত হয়েছে একথা বলার অপেক্ষা রাখে না। অজন্তা ইস্যুতে কলকাতা জেলা কমিটি কোনও সিদ্ধান্ত নিতে পারেনি, প্রস্তাব পাঠিয়ে দেয় আলিমুদ্দিনে। বিধানসভা নির্বাচনে দলের ভরাডুবির পর দলের শীর্য রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করলেন সিপিএম নেতা তন্ময় ভট্টাচার্য। একের পর এক বিস্ফোরক অভিযোগে অস্বস্তিতে ফেলেন রাজ্য নেতৃত্বকে। 

অন্যদিকে, সিপিএম এখন আক্ষরিকঅর্থেই 'শূন্য'। স্বাধীন ভারতে এমন বাম-হীন বিধানসভা দেখেনি পশ্চিমবঙ্গ। কোথায় ভুল হল? কেন এটা আঁচ করা গেল না? দলের নেতৃত্বে কি পরিবর্তন দরকার? খোলনলচে বদল চেয়ে আলিমুদ্দিনে চিঠি দিয়েছিলেন বর্ষীয়ান সিপিএম নেতা কান্তি গঙ্গোপাধ্যায়। বলেছিলেন, ''দলে মরচে ধরেছে। "

এমনকী মিনাক্ষীর ঘটনার জেরে সোশ্যাল মিডিয়ায় ব্যক্তি প্রচার নিয়েও নিজেদের অবস্থান পরিস্কার করে দিল সিপিএম। জানান হল, পরিহার করতে হবে ফ্যান ক্লাব। এরিয়া কমিটির পুর্নবিন্যাস, তরুণদের দলে নিয়ে আসা-সহ একাধিক বিষয়ে বার্তা দেওয়া হয়েছে। নিজেদের আত্মসমালোচনা করে কর্মীদের উদ্দেশে সিপিএম বলেছে,  ''দশ বছর সরকারে নেই, অথচ আমাদের চলার আগেকার পদ্ধতি বহুক্ষেত্রেই পরিবর্তিত হয়নি।''

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.