ভোটে হারের কারণ কী? বিশ্লেষণে আলিমুদ্দিন

নির্বাচনে কেন ভরাডুবি হল? উত্তর খুঁজতে সিপিএম-এর জেলা কমিটিগুলির বৈঠক চলছে। উঠে আসছে একাধিক কারণ। কংগ্রেসের হাত ধরেও সেই ক্ষত শুকোল না। বিধানসভা নির্বাচনে দলের ভরাডুবির কারণ কী? উত্তর খুঁজতে সিপিএম-এর জেলা কমিটিগুলিতে চলছে চুলচেরা বিশ্লেষণ।

Updated By: Jun 2, 2016, 10:58 PM IST
ভোটে হারের কারণ কী? বিশ্লেষণে আলিমুদ্দিন

ওয়েব ডেক্স : নির্বাচনে কেন ভরাডুবি হল? উত্তর খুঁজতে সিপিএম-এর জেলা কমিটিগুলির বৈঠক চলছে। উঠে আসছে একাধিক কারণ। কংগ্রেসের হাত ধরেও সেই ক্ষত শুকোল না। বিধানসভা নির্বাচনে দলের ভরাডুবির কারণ কী? উত্তর খুঁজতে সিপিএম-এর জেলা কমিটিগুলিতে চলছে চুলচেরা বিশ্লেষণ।

অধিকাংশ জেলা কমিটিই ভরাডুবির কারণ হিসাবে নির্দিষ্ট কয়েকটি বিষয় চিহ্নিত করেছে। বিভিন্ন সরকারি প্রকল্পের সুফল পেয়ে গরিব এবং সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ শাসকদলকে ভোটের বাক্সে তার প্রতিদান দিয়েছেন বলে মনে করছেন দলের জেলা নেতারা।

এদিকে, কর্মীদের রাস্তায় নামতে দেখে প্রত্যাশা বাড়লেও কিছু কিছু জায়গায় সাংগঠনিক ফাঁকফোকর ভরাট করা যায়নি বলে মনে করছে অনেক জেলা কমিটি। শাসকদলের বিরুদ্ধে অতিরিক্ত নেতিবাচক প্রচার দলকে ডুবিয়েছে বলেও মনে করছেন সিপিএম-এর জেলা নেতারা। তাঁদের মতে প্রচারে শাসকের নেতিবাচক দিকগুলি তুলে ধরতে গিয়ে জোট ক্ষমতায় এলে কী করবে সেই বিষয়গুলি বিশ্বাসযোগ্যভাবে মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়নি। আর এতেই ঘটেছে বিপদ।

ভোটের ফল প্রত্যাশার সঙ্গে মেলেনি। কিন্তু এর জন্য কংগ্রেসের সঙ্গে জোটকে দায়ী করতে রাজি নন আলিমুদ্দিনের নেতারা। তাঁদের দাবি, জোট ছিল বলেই কিছু কিছু জায়গায় ভাল ফল করেছে বামেরা। এ মাসের ১১ ও ১২ তারিখ বৈঠকে বসছে সিপিএম রাজ্য কমিটি। বৈঠকে জেলা থেকে আসা রিপোর্টের ভিত্তিতে হারের কারণ পর্যালোচনা করবেন আলিমুদ্দিনের নেতারা।

.