খালি শয্যা, অ্যাম্বুল্যান্স থেকে টেলি মেডিসিন- হদিশ স্বাস্থ্য দফতরের নতুন পোর্টালে

পোর্টালে রয়েছে ইন্টিগ্রেটেড হেল্পলাইন। তার নম্বর ১৮০০-৩১৩-৪৪৪-২২২। 

Updated By: Apr 29, 2021, 03:49 PM IST
খালি শয্যা, অ্যাম্বুল্যান্স থেকে টেলি মেডিসিন- হদিশ স্বাস্থ্য দফতরের নতুন পোর্টালে

নিজস্ব প্রতিবেদন: করোনা (Coronavirus) পরিস্থিতিতে হাসপাতালে শয্যা-সঙ্কট! হন্যে হয়ে ঘুরেও শয্যা মিলছে না বলে অভিযোগ উঠছে। এই সঙ্কটকালে ইন্টিগ্রেটেড কোভিড ম্যানেজমেন্ট (Integrated Covid Management System) পোর্টাল চালু করল স্বাস্থ্য দফতর (Health Department)। কোভিড চিকিৎসার জন্য এই মুহূর্তে কোন হাসপাতালে, কত শয্যা খালি রয়েছে, তা জেনে নিতে পারবেন মাউসের একটা ক্লিকেই। রয়েছে হেল্পলাইন, কন্ট্রোল রুমের নম্বরও।  

গত বছর 'কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম' চালু করেছিল রাজ্যের স্বাস্থ্য দফতর। চলতি বছর দ্বিতীয় ঢেউয়ে শুরু হল ইন্টিগ্রেটেড কোভিড ম্যানেজমেন্ট (Integrated Covid Management System)। এই পোর্টালে ঢুকলে কোন হাসপাতালে কত শয্য়া রয়েছে, তা জানতে পারবেন নাগরিকরা। পোর্টালে প্রথমে জেলা নির্বাচন করতে হবে। তারপর ওই জেলার সরকারি ও বেসরকারি হাসপাতালগুলির তালিকা ধরে কোভিড রোগীদের জন্য শয্য়ার খতিয়ান চলে আসবে। সেখানেই দেখে নিতে পারবেন কোন হাসপাতালে কত শয্যা খালি রয়েছে। যেমন- এই প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার সময়, সোমবার দুপুরে মেডিক্যাল কলেজ হাসপাতালে পুরুষ বিভাগে খালি রয়েছে একটি বেড। ১৬টি শয্যা খালি মহিলা বিভাগে। এই পোর্টালের মাধ্যমে হাসপাতালে ভর্তির জন্য আবেদনও করা যাবে।      

পোর্টালে রয়েছে ইন্টিগ্রেটেড হেল্পলাইন। তার নম্বর ১৮০০-৩১৩-৪৪৪-২২২। ওই হেল্পলাইনে ফোন করলে কোভিড সংক্রান্ত যে কোনও প্রশ্নের সুরাহা পাবেন নাগরিকরা। সরকারি ফ্রি কোভিড হাসপাতালে ভর্তির ক্ষেত্রেও সাহায্য মিলবে। পাওয়া যাবে ফ্রি-তে অ্যাম্বুল্যান্স, টেলি মেডিসিনের মতো সুবিধাও। কোভিড শুধু শরীরকে নয় বিধ্বস্ত করছে মনকেও। সে কারণে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত থাকছে মনস্তাত্ত্বিক কাউন্সেলিংয়ের ব্যবস্থা। 

পোর্টালে ঢুকতে ক্লিক করুন- Integrated Covid Management System

আরও পড়ুন- 'দেশের মানুষ মরছে, আর হাত গুটিয়ে বসে আছেন আপনি', কেন্দ্রকে কটাক্ষ দিল্লি হাইকোর্টের

.