তাপস পালের কদর্য মন্তব্যের কড়া ভাষায় নিন্দা বিচারপতির

তাপস পালের কদর্য মন্তব্যের কড়া ভাষায় নিন্দা বিচারপতির

Updated By: Jul 9, 2014, 03:39 PM IST

--------------------------------------------------------

সংসদে হেনস্থা কাণ্ডে একশ্রেণির সাংসদদের আচরণে লজ্জিত বিচারপতি দীপঙ্কর দত্ত। তাপস পালের কদর্য মন্তব্যের জেরে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানির সূচনায় আজ তিনি এই মন্তব্য করেন। হেনস্থা কাণ্ডের প্রসঙ্গ টেনে বিচারপতি বলেন, যে ভাষায় সাংসদরা কথা বলছেন তা লজ্জার।

সরকারি আইনজীবীকে তিনি প্রশ্ন করেন, এমন কুত্সিত মন্তব্য নিয়ে প্রশাসনের কি কিছুই করার নেই? প্রশাসন নিষ্ক্রিয় থাকলেও বিচার ব্যবস্থা কিন্তু চুপ করে থাকবে না।

তাপস কাণ্ডের জেরে হওয়া জনস্বার্থ মামলার শুনানি এদিনই শুরু হয়। মামলাকারীর আইনজীবী কিছুটা সময় চাওয়ায় দুপুর দুটোয় শুনানি ফের শুরু হবে বলে জানান বিচারপতি দীপঙ্কর দত্ত। এরপরই তিনি হেনস্থা কাণ্ডের প্রসঙ্গ টানেন। তিনি বলেন, সংবাদমাধ্যমে বিজেপি ও তৃণমূলের দুই সাংসদকে বচসায় জড়িয়ে মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রী প্রসঙ্গে কুরুচিকর মন্তব্য করতে দেখে আমি স্তম্ভিত। যে ভাষায় সাংসদরা কথা বলছেন তাতে আমি অত্যন্ত লজ্জিত। সরকারি আইনজীবীর কাছে তিনি জানতে চান, এমন কদর্য মন্তব্য নিয়ে প্রশাসন কি কিছুই করার নেই। সরকারি আইনজীবী অশোক ব্যানার্জি জবাব দেন, জনগণই এর উত্তর দেবে। তখনই বিচারপতি মন্তব্য করেন, প্রশাসন নীরব থাকলেও বিচার ব্যবস্থা চুপ করে থাকবে না।

বিচারপতির প্রতিক্রিয়া তদন্তের অজুহাত সরকারি আইনজীবীর। হাইকোর্টে সরকারি আইনজীবীর মন্তব্যের সমালোচনা করলেন সিপিআইএম সাংসদ মহম্মদ সেলিম। তাঁর মন্তব্য, যাঁরা আইন ভাঙছে প্রশাসন তাঁদের পাশে দাঁড়াচ্ছে। কিন্তু আইন মানলে সাজা হচ্ছে।

প্রশাসনেপ বিরুদ্ধে তোপ দাগলের বিজেপি সভাপতি রাহুল সিনহাও।

.