কাজিয়া মেটাতে উদ্যোগী হল কংগ্রেস হাইকমান্ড

প্রদেশ কংগ্রেস-তৃণমূল কাজিয়া মেটাতে এবার উদ্যোগী হল কংগ্রেস হাইকমান্ড। তৃণমূল নেতাদের বিরুদ্ধে বিরূপ মন্তব্য না করতে প্রদেশ নেতৃত্বকে নির্দেশ দিয়েছে হাইকমান্ড। এআইসিসি নেতা শাকিল আহমেদ জানিয়েছেন তৃণমূল নেতাদেরও একই অনুরোধ করা হয়েছে।

Updated By: Jan 12, 2012, 09:40 PM IST

প্রদেশ কংগ্রেস-তৃণমূল কাজিয়া মেটাতে এবার উদ্যোগী হল কংগ্রেস হাইকমান্ড। তৃণমূল নেতাদের বিরুদ্ধে বিরূপ মন্তব্য না করতে প্রদেশ নেতৃত্বকে নির্দেশ দিয়েছে হাইকমান্ড। এআইসিসি নেতা শাকিল আহমেদ জানিয়েছেন তৃণমূল নেতাদেরও একই অনুরোধ করা হয়েছে। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসকে জোট ছাড়ার দরজা দেখালেও কড়া মনোভাব নেয়নি কংগ্রেস হাইকমান্ড। বিষয়টিকে যতটা সম্ভব লঘু করার চেষ্টা করে কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিংভির বক্তব্য ছিল, জোট রাজনীতিতে এরকম হয়। এবং আলোচনার মাধ্যমেই বিষয়টির সমাধান করা হবে। কৃষক আত্মহত্যা, শিক্ষায় নৈরাজ্য সহ বিভিন্ন ইস্যুতে রাজ্যে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের মধ্যে সম্পর্ক প্রায় তলানিতে এসে ঠেকেছে। ড্যামেজ কন্ট্রোলে তাই এবার সরাসরি হস্তক্ষেপ হাইকমান্ডকে। দুই জোটশরিকের মধ্যে দ্বন্দ্ব শুরু হয় মূলত ইন্দিরা ভবনের নামকরণ নিয়ে। দ্বন্দ্ব এমন পর্যায় ওঠে যে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস নেতারা একে অপরকে অশালীন মন্তব্যও করা শুরু করেন। যদিও ইন্দিরা ভবন প্রসঙ্গে শাকিল আহমেদ বলেছেন, দুদলের আলোচনা থেকেই এবিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
দুপক্ষকেই পরস্পরের বিরুদ্ধে বিবৃতি দেওয়া বন্ধ করতে বলার পাশাপাশি একাধিক ইস্যুতে মতভেদ সত্ত্বেও, কংগ্রেস হাইকমান্ড যে এখনই তৃণমূলের সঙ্গে সংঘাতে যেতে চায় না, তাও এদিন স্পষ্ট করে দিয়েছেন শাকিল আহমেদ। যদিও শাকিল আহমেদের বক্তব্য নিয়ে মন্তব্যে নারাজ প্রদেশ কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্যের বক্তব্য, শাকিল আহমেদ কী বলেছেন, তা তাঁর জানা নেই। আগামী ১৬ জানুয়ারি প্রদেশ কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির বৈঠক। তবে ওই বৈঠক নিয়ে এখনই মুখ খুলতে রাজি হননি প্রদীপবাবু।

.