মুখ্যমন্ত্রী-হিলারি বৈঠক শেষ মহাকরণে

মহাকরণে শেষ হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিনটনের বৈঠক। সোমবার বেলা এগারোটা নাগাদ মহাকরণে পৌঁছন হিলারি ক্লিনটন। রাজ্য প্রশাসনের সদর দফতরে তাঁকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পর মুখ্যমন্ত্রীর ঘরে ঢুকে যান দুজনে।

Updated By: May 7, 2012, 12:17 PM IST

মহাকরণে শুরু হল বৈঠক। সোমবার বেলা এগারোটা নাগাদ মহাকরণে পৌঁছন হিলারি ক্লিনটন। রাজ্য প্রশাসনের সদর দফতরে তাঁকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পর মুখ্যমন্ত্রীর ঘরে ঢুকে যান দুজনে। হিলারির সঙ্গে মহাকরণে এসেছে একটি প্রতিনিধিদল। মহাকরণে হিলারির মোট দুটি বৈঠক করার কথা। প্রথমে মুখ্যমন্ত্রীর সঙ্গে একান্তে আলোচনা করবেন তিনি। পরে প্রতিনিধি দল নিয়ে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী ও মার্কিন বিদেশসচিব। মার্কিন বিদেশসচিবের বৈঠককে কেন্দ্রে করে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে মহাকরণ। গত রাত থেকেই মহাকারণ ও সংলগ্ন এলাকা চলে গিয়েছে এফবিআই গোয়েন্দাদের নিয়ন্ত্রণে। মহাকরণের সামনে যানবাহনও নিয়ন্ত্রণ করা হচ্ছে।
তাজ বেঙ্গল হোটেল থেকে বেরিয়ে সোমবার সকাল সাড়ে নটা নাগাদ লা মার্টিনিয়ার স্কুলে যান হিলারি ক্লিনটন। সেখানে পড়ুয়াদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ নেন তিনি। সেখান থেকে হিলারির কনভয় রওনা দেয় মহাকরণের দিকে।
রবিবার কলকাতায় এসে পৌঁছন মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিনটন। বেলা ১টা নাগাদ মার্কিন এয়ারফোর্সের বিশেষ বিমানে দমদম বিমানবন্দরে পৌঁছন তিনি। বিমানবন্দর থেকে সোজা তাজ বেঙ্গল হোটেলে চলে যায় হিলারি ক্লিনটনের কনভয়। বিকেল সাড়ে চারটে নাগাদ সেখান থেকে আইসিসিআর-এর উদ্দেশ্যে রওনা দেন তিনি। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন বিদেশসচিব। সূচী মেনে বিকেল সাড়ে পাঁচটায় ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছন তিনি। সৌধ ঘুরে সওয়া ছটা নাগাদ তাজ বেঙ্গলে ফিরে হিলারির কনভয়।

সোমবার সকাল ১১টায় মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসার কথা মার্কিন বিদেশসচিবের। বৈঠকে খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ নিয়ে আলোচনা হতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের। এছাড়া তিস্তা চুক্তি নিয়েও আলোচনা হতে পারে মনে করা হচ্ছে। প্রধানত তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতেই খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ সংক্রান্ত বিল সংসদে পাশ করাতে পারছে না দ্বিতীয় ইউপিএ সরকার। এছাড়া হিলারি ক্লিনটনকে মুখ্যমন্ত্রী বালুচরী এবং কাঁথাস্টিচের উত্তরীয় উপহার দেবেন বলে জানা গিয়েছে। দিতে পারেন নিজের আঁকা ছবিও।
মার্কিন বিদেশসচিবের সফরকে কেন্দ্র করে শহর কলকাতাকে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। বিমানবন্দর থেকে তাজ বেঙ্গল হোটেল, সর্বত্র চলছে নজরদারি। তৈরি রাখা হয়েছে কুইক রেসপন্স টিমকেও।
মার্কিন বিদেশসচিবের সফরকে কেন্দ্র করে নিরাপত্তার বেড়াজালে মুড়ে ফেলা হয়েছে মহাকরণ চত্ত্বর। নিরাপত্তা সুনিশ্চিত করতে কড়া ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে তাজ বেঙ্গল হোটেলেও।  পাশপাশিই ঢেলে সাজানো হয়েছে মহাকরণকেও। সাজানো হয়েছে মুখ্যমন্ত্রীর ঘর। রবীন্দ্রনাথের পুরনো ছবি সরিয়ে কবিগুরুর একটি পূর্ণাবয়ব ছবি লাগানো হয়েছে। সোমবার মহাকরণের সেন্ট্রাল গেট দিয়ে হিলারি ক্লিনটন এবং তাঁর প্রতিনিধিদল ছাড়া প্রবেশাধিকার থাকবে শুধু মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিবের। মুখ্যমন্ত্রীর সঙ্গে মার্কিন বিদেশসচিবের বৈঠকের সময় মুখ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত থাকবেন কেবল মুখ্যসচিব। সোমবার সকাল ৯টার পর থেকে মহাকরণের সামনের রাস্তায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে কলকাতা পুলিস।

.