সিলেবাসে চিন, বাদ পড়ল রুশ বিপ্লব

উচ্চমাধ্যমিকের সিলেবাস থেকে রুশ বিপ্লব বাদ দিয়ে চাইনিজ বিপ্লবের ওপর বেশি জোর দেওয়া হচ্ছে। আগামী সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদে জমা পড়বে এই সংক্রান্ত সিলেবাস কমিটির খসড়া রিপোর্ট। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এই পরিবর্তিত সিলেবাস অনুমোদন করলে তবেই তা সরকারের কাছে পাঠানো হবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য।

Updated By: Apr 6, 2012, 11:07 PM IST

উচ্চমাধ্যমিকের সিলেবাস থেকে রুশ বিপ্লব বাদ দিয়ে চাইনিজ বিপ্লবের ওপর বেশি জোর দেওয়া হচ্ছে । আগামী সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদে জমা পড়বে এই সংক্রান্ত সিলেবাস কমিটির খসড়া রিপোর্ট।  উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এই পরিবর্তিত সিলেবাস অনুমোদন করলে তবেই তা সরকারের কাছে পাঠানো হবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য।
ক্ষমতায় আসার পরেই বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তনের জন্য তৈরি করে সিলেবাস কমিটি। সোমবার সিলেবাস কমিটি একাদশ ও দ্বাদশ শ্রেণীর মোট ২৬ টি বিষয়ের নতুন সিলেবাস জমা দিচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে। বেশ কিছু পরিবর্তনের সুপারিশ থাকছে এই সিলেবাসে। যার মধ্যে উল্লেখযোগ্য রুশ বিপ্লব বাদ পড়া। কিন্তু কী কারণে রুশ বিপ্লব বাদ দেওয়া হচ্ছে সেকারণে ইতিমধ্যেই জল্পনা তুঙ্গে। কমিটি অবশ্য বলছে রুশ বিপ্লব মাধ্যমিক স্তরে পড়ানো হয়। সেক্ষেত্রে একাদশ ও দ্বাদশ শ্রেনিতে কমিটি চাইনিজ বিপ্লব, লাতিন আমেরিকার আন্দোলন, নারীবাদী আন্দোলন ইত্যাদি বিষয়গুলি বেশি জোর দিয়ে পড়ানোর সুপারিশ করেছে। কমিটির দাবি বর্তমান পরিপ্রেক্ষিতে এই বিষয়গুলি বেশি ভাল করে ছাত্রছাত্রীদের জানা উচিত। 
ইতিহাসের পাশাপাশি বাংলা ইংরাজীতেও বেশ কিছু পরিবর্তনের সুপারিশ করতে চলেছে কমিটি। সেক্ষেত্রে বাংলা ও ইংরাজীতে ৪০ নম্বর প্র্যাকটিক্যালেরও সুপারিশ করা হয়েছে।

.