কলকাতায় দাঁড়িয়েই রাজ্যকে আক্রমণ স্বরাষ্ট্রমন্ত্রীর

খোদ কলকাতায় দাঁড়িয়ে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজ্য সরকারকে আক্রমণ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। বৃহস্পতিবার বণিকসভার এক অনুষ্ঠানে রাজ্যের কড়া সমালোচনা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বলেন, রাজ্যে যে হারে রাজনৈতিক সংঘর্ষের ঘটনা বেড়ে চলেছে, তা কখনই সুস্থ গণতন্ত্রের পরিচয় নয়।

Updated By: Jul 5, 2012, 09:51 PM IST

খোদ কলকাতায় দাঁড়িয়ে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজ্য সরকারকে আক্রমণ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। বৃহস্পতিবার বণিকসভার এক অনুষ্ঠানে রাজ্যের কড়া সমালোচনা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বলেন, রাজ্যে যে হারে রাজনৈতিক সংঘর্ষের ঘটনা বেড়ে চলেছে, তা কখনই সুস্থ গণতন্ত্রের পরিচয় নয়। তাঁর মতে, অবিলম্বে আইনের শাসন কায়েম করা একান্ত জরুরি। স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি জঙ্গলমহলে রাজনৈতিক হিংসা এখন অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু রাজ্যের অন্যান্য অংশে রাজনৈতিক সংঘর্ষের ঘটনা বেড়েই চলেছে।
 
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, রাজ্যে মাওবাদী সমস্যা যখন চরমে, সেইসময়ে দুহাজার দশে রাজনৈতিক সংঘর্ষে মৃত্যু হয়েছিল ২০৪ জনের, আহত হয়েছিলেন ২৬০১ জন। ২০১১ সালে রাজনৈতিক সংঘর্ষে মৃতের সংখ্যা কমে দাড়িয়েছিল ১৩৬, আহত হয়েছিলেন ২৬২৫ জন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, চলতি বছর জঙ্গলমহল আগের তুলনায় শান্ত। তা সত্ত্বেও, ২০১২-র প্রথম ৬ মাসে রাজনৈতিক সংঘর্ষের মৃত্যু হয়েছে ৮২ জনের, আহত হয়েছেন ১১১২জন। এই রাজনৈতিক হানাহানি সুস্থ গণতন্ত্রের পক্ষে ঠিক নয় বলেই মত চিদম্বরমের। গণতন্ত্রের স্বার্থে দ্রুত রাজনৈতিক হানাহানি বন্ধ করে আইনের অনুশাসন ফিরিয়ে আনা একান্ত জুরুরি বলে মন্তব্য করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।
 
মুখ্যমন্ত্রীর দাবি, গত চোদ্দ মাসে পাহাড় থেকে জঙ্গলমহল, রাজ্যের সর্বত্রই আইনের শাসন কায়েম হয়েছে। কিন্তু বৃহস্পতিবার কলকাতা শহরের বুকে দাঁড়িয়েই রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই তোপ কার্যত মুখ্যমন্ত্রীর ওই দাবিকেই নস্যাত্‍ করে দিল।

.