Chief Secretary of Bengal: রাজ্যের আবেদন মঞ্জুর কেন্দ্রের, মুখ্যসচিব পদে মেয়াদ বাড়ল হরিকৃষ্ণ দ্বিবেদির

মুখ্যসচিব পদে হরিকৃষ্ণ দ্বিবেদির  এক্সটেনশনের জন্য কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং-এ প্রায় এক মাস আগে চিঠি পাঠিয়ে ছিল রাজ্য। সেই চিঠির উত্তর আসার অপেক্ষাতেই ছিল রাজ্য সরকার। 

Updated By: Jun 30, 2023, 01:32 PM IST
Chief Secretary of Bengal: রাজ্যের আবেদন মঞ্জুর কেন্দ্রের, মুখ্যসচিব পদে মেয়াদ বাড়ল হরিকৃষ্ণ দ্বিবেদির

সুতপা সেন: অপেক্ষার শেষে মিলল উত্তর। মুখ্যসচিব পদে এক্সটেনশন হল হরিকৃষ্ণ দ্বিবেদির। ৬ মাসের এক্সটেনশন হল তাঁর। মুখ্যসচিব পদে আরও ৬ মাসের মেয়াদ বাড়ল হরিকৃষ্ণ দ্বিবেদির। প্রসঙ্গত, আজই মুখ্যসচিব পদ থেকে অবসর নেওয়ার কথা ছিল হরিকৃষ্ণ দ্বিবেদির। কিন্তু শেষ মুহূর্তে এক্সটেনশেন পেলেন তিনি। রাজ্যের আর্জি মেনে নিল কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, 'ছয় মাস চাকরির মেয়াদ বৃদ্ধি মুখ্যসচিবের। হরিকৃষ্ণ দ্বিবেদিকে এক্সটেনশন দিল কেন্দ্র। আজই শেষ ছিল মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধির সময়সীমা।'

 

মুখ্যসচিব পদে হরিকৃষ্ণ দ্বিবেদির  এক্সটেনশনের জন্য কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং-এ প্রায় এক মাস আগে চিঠি পাঠিয়ে ছিল রাজ্য। সেই চিঠির উত্তর আসার অপেক্ষাতেই ছিল রাজ্য সরকার। উল্লেখ্য, এর আগের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের এক্সটেনশনের চিঠি অবসরের ১০ দিন আগেই এসে পৌঁছেছিল। কিন্তু এবার আর উত্তর আসছিল না। 

তাই হরিকৃষ্ণ দ্বিবেদির এক্সটেন হবে কি, হবে না, তা নিয়ে জল্পনা ছড়ায়। কারণ, পাঞ্জাবের মুখ্যসচিবের এক্সটেনশনের অনুরোধ আগেই খারিজ করে দিয়েছে কেন্দ্র। তাই পশ্চিমবঙ্গের ক্ষেত্রে কেন্দ্র কী সিদ্ধান্ত নেয়, সেই দিকে তাকিয়েছিল রাজ্য সরকার। পাশাপাশি, প্ল্যান বি-ও ভেবে রেখেছিল নবান্ন। মুখ্যসচিব পদে হরিকৃষ্ণ দ্বিবেদির এক্সটেনশনের আবেদন মঞ্জুর না হলে, রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হিসেবে বি পি গোপালিকার নাম ভাবা ছিল। সেক্ষেত্রে স্বরাষ্ট্র সচিব হতেন বিবেক কুমার। 

দ্বিতীয় নাম হিসাবে শোনা যাচ্ছিল অর্থ সচিব মনোজ পন্থ-এর নামও। একই সঙ্গে হরিকৃষ্ণ দ্বিবেদী সেক্ষেত্রে মুখ্যমন্ত্রীর অর্থ উপদেষ্টা হতেন। আর মনোজ পন্থ তখন হতেন স্বরাষ্ট্র সচিব। ল্যান্ড সেক্রেটারি স্মারকি মহাপাত্র হতেন অর্থ সচিব। এমনটাই নবান্ন ভেবে রেখেছিল বলে সূত্রের খবর। চিঠি না এলে বিকেলে নতুন দায়িত্ব বণ্টনের নির্দেশিকা জারি হত। এবার এখন মুখ্যসচিব পদে হরিকৃষ্ণ দ্বিবেদি এক্সটেনশন পেয়েছেন। এবার অন্যক্ষেত্রে কী রদবদল হয়, সেটাই দেখার।

আরও পড়ুন, Saayoni Ghosh: 'তদন্তে সম্পূর্ণ সহযোগিতা করব', ইডি দফতরে ঢোকার মুখে স্পষ্ট কথা সায়নীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.