Metro Dairy Case: মেট্রো ডেয়ারি মামলায় CBI তদন্তের আর্জি খারিজ হাইকোর্টে, শীর্ষ আদালতে যাচ্ছেন অধীর

২০১৭ সালে মেট্রো ডেয়ারির শেয়ার সস্তায় বিক্রির অভিযোগে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন অধীর চৌধুরী। সিবিআই তদন্তের আবেদন জানান তিনি।

Updated By: Jun 13, 2022, 01:38 PM IST
Metro Dairy Case: মেট্রো ডেয়ারি মামলায় CBI তদন্তের আর্জি খারিজ হাইকোর্টে, শীর্ষ আদালতে যাচ্ছেন অধীর

নিজস্ব প্রতিবেদন : মেট্রো ডেয়ারি (Metro Dairy) হস্তান্তর মামলায় এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হতে চলেছেন অধীর চৌধুরী (Adhir Choudhury)। এদিন মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর ইস্যুতে অধীর চৌধুরীর মামলা খারিজ করল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। সিবিআই তদন্তের আর্জি খারিজ আদালতের। শেয়ার হস্তান্তরের এই সিদ্ধান্তে হস্তক্ষেপ নয়। জানাল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। 

২০১৭ সালে মেট্রো ডেয়ারির শেয়ার সস্তায় বিক্রির অভিযোগে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন অধীর চৌধুরী। সিবিআই তদন্তের আবেদন জানান তিনি। ১৯৯১ সালে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা PPP মডেলে তৈরি হয় মেট্রো ডেয়ারি লিমিটেড। এরমধ্যে রাজ্য সরকারের তরফে ওয়েস্ট বেঙ্গল মিল্ক প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের ৪৭ শতাংশ মালিকানা ছিল। বেসরকারি সংস্থা কেভেন্টার অ্যাগ্রোর ৪৩ শতাংশ এবং ন্যাশনাল ডেয়ারি ডেভলপমেন্ট বোর্ডের ১০ শতাংশ মালিকানা ছিল। ন্যাশনাল ডেয়ারি ডেভলপমেন্ট বোর্ড আগেই তাদের অংশীদারিত্ব কেভেন্টার অ্যাগ্রোর হাতে তুলে দিয়েছিল। ২০১৭ সালে রাজ্য সরকারও তাদের শেয়ার কেভেন্টারের হাতে তুলে দেয়। আর এখানেই দুর্নীতি হয়েছে বলে অধীর চৌধুরীর আভিযোগ।

তাঁর দাবি, মেট্রো ডেয়ারির ৪৭ শতাংশ শেয়ার ছিল রাজ্য সরকারি সংস্থা দুগ্ধ ফেডারেশনের হাতে। সেই ৪৭ শতাংশ শেয়ার ৮৫ কোটি টাকায় বিক্রি করা হয় বেসরকারি সংস্থা কেভেন্টারকে। কিন্তু এর কিছু দিনের মধ্যেই মেট্রোর ১৫ শতাংশ শেয়ার ১৭০ কোটি টাকায় সিঙ্গাপুরের একটি প্রাইভেট ইকুইটি ফান্ডকে বিক্রি করে দেয় কেভেন্টার। দেখা যায় কেভেন্টার যে দরে শেয়ার বেচেছে, রাজ্য সরকার তা পেলে কোষাগারে ৫০০ কোটি টাকা আসত। অর্থাৎ রাজ্য সরকার যে টাকায় বেসরকারি সংস্থাকে শেয়ার বেচেছিল, অংশ বিশেষ হাত বদল করে ওই বেসরকারি সংস্থা তার চেয়ে বেশি লাভ তুলেছে। এই দাবি করেই শেয়ার হস্তান্তরে দুর্নীতির অভিযোগে মামলা করেন অধীর চৌধুরী।

এই মামলায় এদিন কলকাতা হাইকোর্টে সিবিআইয়ের তরফে জানানো হয়, অধীর চৌধুরীর অভিযোগের প্রেক্ষিতে ২০১৭ সাল থেকে মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর মামলায় তদন্ত করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এই মামলায় রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, প্রাণিসম্পদ বিকাশ দফতরের প্রাক্তন সচিব বি পি গোপালিকা সহ বেশ কয়েকজন IAS অফিসারকে নোটিসও পাঠিয়েছে ED।

আরও পড়ুন, Soumitra Khan On Abhishek Banerjee: অভিষেককে 'জুতো মারতে' চান সৌমিত্র খাঁ! বেলাগাম BJP সাংসদের বেনজির আক্রমণ

Suvendu Adhikari: 'আবেদনের পদ্ধতি সঠিক হয়নি', শুভেন্দুদের সাসপেনশন তুললেন না স্পিকার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.