ইডির সঙ্গে 'লুকোচুরি', সিবিআইয়ের সঙ্গে 'যাব না, যাব না', দলেও চাপে শঙ্কু

গত বছর ডিসেম্বরে শঙ্কুদেব পণ্ডাকে তলব করে ইডি। মোটরবাইকের পিছনে কালো শালের আড়ালে লুকিয়ে হাজির হন শঙ্কুদেব। এ বারও সিবিআইয়ের তলব পেয়ে অনেকটা আচমকাই সিজিও কমপ্লেক্সে গেলেন তিনি।

Updated By: Dec 2, 2015, 04:44 PM IST
ইডির সঙ্গে 'লুকোচুরি', সিবিআইয়ের সঙ্গে 'যাব না, যাব না', দলেও চাপে শঙ্কু

ব্যুরো:গত বছর ডিসেম্বরে শঙ্কুদেব পণ্ডাকে তলব করে ইডি। মোটরবাইকের পিছনে কালো শালের আড়ালে লুকিয়ে হাজির হন শঙ্কুদেব। এ বারও সিবিআইয়ের তলব পেয়ে অনেকটা আচমকাই সিজিও কমপ্লেক্সে গেলেন তিনি।

সাতাশে নভেম্বরের মধ্যে সিবিআই হাজিরা দিতে বললেও যাননি শঙ্কুদেব পণ্ডা। শঙ্কুদেব না যাওয়ায় সিবিআই তাঁকে কড়া নোটিস দেওয়ার প্রস্তুতি নেয়।

সূত্রের খবর, আইনজীবীদের সঙ্গে কথা বলে শঙ্কুদেব প্রথমে ঠিক করেন, নোটিস পাওয়ার পরই সবদিক বিচার করে তিনি পরবর্তী সিদ্ধান্ত নেবেন। সেক্ষেত্রে, সিবিআইয়ের নোটিস পাওয়ার পর আইনজীবীর মাধ্যমে পাল্টা নোটিস দেওয়ার কথাও ভেবে রাখেন শঙ্কু। তা হলে হঠাত্‍ করে কী এমন হল যে নোটিস পাওয়ার আগেই সিজিও কমপ্লেক্সে হাজির হয়ে গেলেন শঙ্কুদেব? সূত্রের খবর, আইনজীবীরা শঙ্কুদেবকে বোঝান, সিবিআইয়ের কথা শুনে নোটিস পাওয়ার আগেই হাজিরা দেওয়া ভাল।কারণ, সিবিআই যদি তাঁকে ফেরার দেখিয়ে আইনি পদক্ষেপ করে তা হলে বিপদ আরও বাড়তে পারে।

এ তো গেল আইনি দিক। তৃণমূলের অন্দরের খবর, সিবিআইয়ের কাছে হাজিরা দিতে যাওয়ার জন্য শঙ্কুদেবের ওপর দলের চাপও ছিল। শঙ্কুদেব পণ্ডার ভোটার কার্ডের ঠিকানা তপসিয়ার তৃণমূল ভবন। অথচ, সিবিআই ডাকার পর গত কয়েকদিনে আর সে মুখো হননি তিনি।

দলের অন্দরের খবর, শঙ্কুদেবকে বুঝিয়ে দেওয়া হয়, তার জন্য সারদা-কাণ্ডের তদন্তে সিবিআই তৃণমূল ভবনে পৌছে যাক, এটা মেনে নেওয়া যাবে না। সিবিআইয়ের নোটিস তৃণমূল ভবনে এলে তা গ্রহণ করা হবে না বলেও শঙ্কুদেবকে জানিয়ে দেওয়া হয়।

সূত্রের খবর, এরপর শঙ্কুদেবের কাছে সিবিআইয়ের লিখিত নোটিসের জন্য অপেক্ষা করার রাস্তা আর খোলা ছিল না। সোমবার আমতার প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পর কি চাপে পড়ে যান শঙ্কু? তাই কি সিদ্ধান্ত বদলে বুধবারই সিবিআইয়ের কাছে হাজির হন তিনি? রাজনৈতিক মহলে এ প্রশ্নও ঘোরাফেরা করছে।

 

.