Justice Abhijit Gangopadhyay: সংঘাতের জের, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরল শিক্ষা সংক্রান্ত মামলা!

সব মামলা শোনেন না। হাইকোর্টে বিচারপতিদের বিচার্য বিষয় নির্দিষ্ট করা থাকে। সেই 'রস্টার' মেনেই প্রথমে শিক্ষা সংক্রান্ত মামলার শুনানি হত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু পরে সুপ্রিম কোর্টের নির্দেশে এসএসসি মামলাগুলি সরিয়ে দেওয়া হয় অন্য বিচারপতি এজলাসে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাতে ছিল শুধুমাত্র প্রাথমিক শিক্ষা সংক্রান্ত মামলাগুলি। এবার সেই মামলাগুলিও সরিয়ে নেওয়া হল।

Updated By: Jan 30, 2024, 06:03 PM IST
Justice Abhijit Gangopadhyay: সংঘাতের জের, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরল শিক্ষা সংক্রান্ত মামলা!

অর্ণবাংশু নিয়োগী: হাইকোর্টে রোস্টার বদল। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে এজলাস থেকে সরল শিক্ষা সংক্রান্ত মামলা। ওই মামলাগুলি এবার শুনবেন বিচারপতি রাজাশেখর মান্থা। জারি করা হল বিজ্ঞপ্তি।

আরও পড়ুন:  Calcutta High Court: 'আইনের মন্দিরে এটা মানা যায় না', বিচারপতিদের লড়াইয়ে 'লজ্জিত' প্রধান বিচারপতি!

ঘটনাটি ঠিক কী? সব মামলা শোনেন না। হাইকোর্টে বিচারপতিদের বিচার্য বিষয় নির্দিষ্ট করা থাকে। সেই 'রস্টার' মেনেই প্রথমে শিক্ষা সংক্রান্ত মামলার শুনানি হত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু পরে সুপ্রিম কোর্টের নির্দেশে এসএসসি মামলাগুলি সরিয়ে দেওয়া হয় অন্য বিচারপতি এজলাসে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাতে ছিল শুধুমাত্র প্রাথমিক শিক্ষা সংক্রান্ত মামলাগুলি। এবার সেই মামলাগুলিও সরিয়ে নেওয়া হল।

হাইকোর্টের বিজ্ঞপ্তিতে উল্লেখ, এখন থেকে শ্রমিক ও শিল্প সংক্রান্ত মামলাগুলি দেখবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তবে শিক্ষা সংক্রান্ত যে মামলাগুলি চলছে হাইকোর্টে, সেই মামলাগুলিও শুনতে পারবেন তিনি। তবে নতুন করে কোনও মামলা দায়ের করা যাবে না তাঁর এজলাসে। সব মামলাই হবে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে। ২০২৩ সালে ৯ নভেম্বর শেষবার বিচার্য বিষয় বদল হয়েছিল বিচারপতি গঙ্গোপাধ্য়ায়ের।

আরও পড়ুন:  Devil Strike | Indian Air Force: পশ্চিমবঙ্গের 'চিকেন্স নেক'-এর কাছে 'ডেভিল স্ট্রাইক' সেনাবাহিনীর

এর আগে, হাইকোর্টে মেডিক্যাল কলেজ মামলায় বিচারপতি সৌমিত্র সেনের সঙ্গে সংঘাতে জড়ান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই সংক্রান্ত সমস্ত মামলা হাইকোর্ট থেকে সরিয়ে সুপ্রিম কোর্টে আনার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। এরপর বিচারপতিদের সংঘাতে যেদিন দুঃখপ্রকাশ করলেন হাইকোর্টের প্রধান বিচারপতি, সেদিন বিচারপতি গঙ্গোপাধ্য়ায়ের এজলাস থেকে সরল শিক্ষা সংক্রান্ত মামলা।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.