Calcutta High Court: নন্দীগ্রাম জমি আন্দোলনে নিখোঁজদের ডেথ সার্টিফিকেট দেওয়ার নির্দেশ হাইকোর্টের!

রাজ্যে তখন ক্ষমতায় বামেরা। ২০০৭ সালের নভেম্বর জমি আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠেছিল পূর্ব মেদিবীপুরের নন্দীগ্রাম। স্থানীয় গোকুলনগর থেকে মহেশপুর পর্যন্ত মিছিলে হেঁটেছিলেন সত্যেন কুমার গোল, আদিত্য বেরা এবং বলরাম সিংহ। তারপর নিখোঁজ হয়ে যান তাঁরা। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির সদস্য় ছিলেন তিনজনই। পরিবারের তরফে দাবি করা হয়েছিল, তাঁদের খুন করা হয়েছে।

Updated By: Jul 18, 2024, 06:12 PM IST
Calcutta High Court: নন্দীগ্রাম জমি আন্দোলনে নিখোঁজদের ডেথ সার্টিফিকেট দেওয়ার নির্দেশ হাইকোর্টের!

অর্ণবাংশু নিয়োগী: ১৪ বছর পার। নন্দীগ্রামে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির নিখোঁজ ৩ সদস্যের 'ডেথ সার্টিফিকেট' বা মৃত্যুর শংসাপত্র দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টে। একমাসের মধ্যে এই শংসাপত্র দিতে হবে স্থানীয় পঞ্চায়েতকে।

আরও পড়ুন:  Tathagata Roy on Suvendu Adhikari: 'সবকা সাথ সবকা বিকাশ বন্ধ করো', শুভেন্দুর মন্তব্য নিয়ে সরব তথাগত

ঘটনাটি ঠিক কী? রাজ্যে তখন ক্ষমতায় বামেরা। ২০০৭ সালের নভেম্বর জমি আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠেছিল পূর্ব মেদিবীপুরের নন্দীগ্রাম। স্থানীয় গোকুলনগর থেকে মহেশপুর পর্যন্ত মিছিলে হেঁটেছিলেন সত্যেন কুমার গোল, আদিত্য বেরা এবং বলরাম সিংহ। তারপর নিখোঁজ হয়ে যান তাঁরা। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির সদস্য় ছিলেন তিনজনই। পরিবারের তরফে দাবি করা হয়েছিল, তাঁদের খুন করা হয়েছে।

এদিকে রাজ্যে পালাবদলের পর, পূ্র্ব মেদিনীপুর জেলা পরিষদের তরফে  নন্দীগ্রাম ভূমি রক্ষা আন্দোলনে শহীদদের একটি তালিকা প্রকাশ করা হয়। কবে? ২০১৬ সালের ১১ ই আগস্ট। এরপর ২০২২ সালে মৃত্যুর শংসাপত্র চেয়ে প্রশাসনের কাছে আবেদন জানান পরিবারের লোকেরা। কিন্তু শংসাপত্র না মেলায় শেষপর্যন্ত মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে। মামলা দায়ের করা হয় গতবছর অর্থাত্‍ ২০২৩ সালে। 

 

এদিন মামলাটি শুনানি হয় বিচারপতি শম্পা সরকারের এজলাসে। স্থানীয় পঞ্চায়েতের আধিকারিকদের কাছে বিচারপতি জানতে চান, 'কী কারণে মৃত্যুর শংসাপত্র দিতে এত দেরি হচ্ছে'? জবাবে পঞ্চায়েতে আধিকারিকরা বলেন, 'আমরা ভুল স্বীকার করছি। কিন্তু এখন শংসাপত্র পেতে হলে অনলাইনে আবেদন করতে হবে'। 

বিচারপতি বলেন, এক মাসের মধ্য়েই  মৃত্য়ুর শংসাপত্র চেয়ে পঞ্চায়েতে কাছে অনলাইনে আবেদন করবেন ওই ৩ জনের পরিবারর লোকেরা। সঙ্গে নির্দেশ, অনলাইনে আবেদন ক্ষেত্রে পরিবারের লোককে সবরকম সাহায্য করতে হবে পঞ্চায়েত সদস্যদের এবং একমাসের মধ্য়েই দিতে হবে মৃত্যুর শংসাপত্রও।

আরও পড়ুন:  Durga Puja 2024: উত্সব সবার, মহরমের দিন থিম প্রকাশ হল গৌরিবেড়িয়া সর্বজনীনের পুজোর

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.