D.EL.Ed: ডিএলএড-এ ভর্তিতে অন্তবর্তীকালীন স্থগিতাদেশ হাইকোর্টের

৯ জুন পর্যন্ত পর্যন্ত বহাল থাকবে স্থগিতাদেশ। ঝুলে রইল  ৩০ হাজারেরও বেশি পড়ুয়ার ভর্তি প্রক্রিয়া।

Updated By: Jun 1, 2023, 04:54 PM IST
D.EL.Ed: ডিএলএড-এ ভর্তিতে অন্তবর্তীকালীন স্থগিতাদেশ হাইকোর্টের

অর্ণবাংশু নিয়োগী: 'এত তাড়া কীসের'? রাজ্যে ডিএলএডে ভর্তিতে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করল হাইকোর্টের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ। মেয়াদ কতদিনের? ৯ জুন পর্যন্ত। ৬ জুন মামলার শুনানি হবে রেগুলার বেঞ্চে।

ডিএলএড কোর্সটি দু'বছরের। প্রশিক্ষণ শেষ করার জন্য অবশ্য সর্বোচ্চ ৩ বছর সময় দেওয়া হয় পড়ুয়াদের। যাঁরা টেটে বসতে চান, তাঁদের জন্য ডিএলএড বাধ্যতামূলক। রাজ্যে ৬০০ টি বেসরকারি কলেজে এই প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু হাইকোর্টের স্থগিতাদেশে জেরে আটকে রইল ৩০ হাজারেরও বেশি পড়ুয়ার ভর্তি প্রক্রিয়া।

আরও পড়ুন: Kalighat Kaku: অবাক মেয়ের প্রশ্ন, টিভিতে এসব কী দেখছি! ইডি হেফাজতে কেঁদে ফেললেন 'কাকু'

ঘটনাটি ঠিক কী? ৩০ জুন ডিএলএড কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তিতে উল্লেখ, ২০২১-২০২৩ শিক্ষাবর্ষের জন্য ৩ জুন মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। কেন? হাইকোর্টের মামলা করেছেন পড়ুয়াদের একাংশই। তাঁদের প্রশ্ন, 'ক্লাস না করিয়েই কেন দ্রুত ভর্তি প্রক্রিয়া শেষ করে ফেলতে চাইছে পর্ষদ'? এদিন মামলার শুনানি হয় হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষের অবকাশকালীন ডিভিশন বেঞ্চে।

এর আগে,  ক্লাস শুরুর ৪-৫ মাস আগে অনেক বেসরকারি ডিএলএড কলেজে নাকি অফলাইনেও ভর্তির অভিযোগ উঠে। এরপর পর্ষদের তরফে যখন বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, অফলাইনে যাঁরা ভর্তি হয়েছেন নাম নথিভু্ক্ত করার জন্য তাঁদের ৩ হাজার টাকা করে দিতে হবে, তখন মামলা গড়ায় হাইকোর্টে। শেষপর্যন্ত শর্তসাপেক্ষে প্রাথমিক শিক্ষা পর্ষদের পড়ুয়াদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার অনুমতি দেয় আদালত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.