Calcutta High Court Bans Fire Crackers: সমস্ত বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা হাইকোর্টের

বেঁচে থাকার অধিকার মৌলিক অধিকার: আদালত

Updated By: Oct 29, 2021, 02:52 PM IST
Calcutta High Court Bans Fire Crackers: সমস্ত বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: কালীপুজো (Kali Puja 2021) এবং দীপাবলিতে (Diwali 2021) বাজি পোড়ানো নিয়ে বড় সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। যেকোনও ধরনের বাজি (Fire Crackers) পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করল আদালত। 

নির্দেশের পরিপ্রেক্ষিতে আদালতের পর্যবেক্ষণ, "বেঁচে থাকার অধিকার মৌলিক অধিকার। বৃহত্তর স্বার্থের কথা ভেবে ক্ষুদ্র স্বার্থ উপেক্ষা করতে হয়। পরিবেশ বান্ধব বাজি চিহ্নিত করার কোনও উপায় নেই পুলিসের।পুলিসের পক্ষে বাজি চিহ্নিত করা অসম্ভব। করোনা প্রতিদিন বাড়ছে। যাঁদের শ্বাসযন্ত্রের সমস্যা রয়েছে, তাঁদের আরও বেশি সমস্যা হতে পারে।" একই সঙ্গে আদালতের নির্দেশ কোথাও কোনও বাজি বিক্রি করা যাবে না। বাজির বিজ্ঞাপনও দেওয়া যাবে না। প্রদীপ ও মোমবাতি ব্যবহার করা যাবে। এটা নিশ্চিত করবে রাজ্য়।

আরও পড়ুন: KMC containment zone : কলকাতার পুরসভার ৪টি ওয়ার্ডে মাইক্রো কনটেইনমেন্ট জোন

আরও পড়ুন: উত্তরাখণ্ডে দুর্ঘটনার শিকার বাঙালিদের জন্য Modi-র কাছে আর্থিক সাহায্য চাইলেন Babul

কালীপুজো (Kali Puja 2021) এবং দীপাবলি (Diwali) এবং ছট পুজোয় (Chhath Puja 2021) বাজি ফাটানোর নিয়ম আগেই বেঁধে দিয়েছিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। পর্ষদের তরফে জানান হয়, পরিবেশবান্ধব বাজি ফাটাতে হবে। কালীপুজো (Kali Puja 2021), দীপাবলিতে (Diwali) মাত্র দু'ঘণ্টা বাজি ফাটানো যাবে। কেবলমাত্র রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি ফাটানো যাবে। ছট পুজোর (Chot Puja 2021) দিন সকালে ২ ঘণ্টা বাজি পোড়ানো যাবে।

অন্যদিকে, ময়দানে নয় রাজ্য সরকারের সহযোগিতায় এবার বাজির বাজার বসবে উত্তর কলকাতা সিঁথির সার্কাস ময়দানে। শনিবারই নবান্নে  মুখ্যসচিব ও স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন সারা বাংলা আতশবাজি উন্নয়ন সমিতির চেয়ারম্যান বাবলা রায়। তাঁর দাবি, বাজার বসানোর জন্য দমকলের ছাড়পত্র ও সরকারে অনুমতি মিলেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.