Kolkata Metro: বাজেটে 'ব্রাত্য' বাংলার মেট্রো! ব্যতিক্রম শুধু এই প্রকল্প

বেশকিছু বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ও ২০০০ কিলোমিটার রেলপথ তৈরির প্রস্তাব ছাড়়া বড়সড় কোনও ঘোষণা নেই নির্মলা সীতারমনের বাজেটে

Updated By: Feb 2, 2022, 08:36 PM IST
Kolkata Metro: বাজেটে 'ব্রাত্য' বাংলার মেট্রো! ব্যতিক্রম শুধু এই প্রকল্প

নিজস্ব প্রতিবেদন: এবার বাজেটে কলকাতার মেট্রো রেল প্রকল্পগুলির জন্য বড় কোনও ঘোষণা হবে, এমনটাই আশা করেছিলেন রাজ্যের মানুষ। কিন্তু বাজেট ঘোষণার পর দেখা যাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো ছাড়া আর বাকী সব প্রকল্পে বরাদ্দ কমিয়ে দিল কেন্দ্র। 

জোকা-বিবাদীবাগ মেট্রো প্রকল্পে বরাদ্দ কমানো হল। দমদম-নিউ গড়িয়া মেট্রো প্রকল্পেও কমে গেল বরাদ্দ। ব্যতিক্রম ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প।

গতবছর ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে বারাদ্দ ছিল ৯০০ কোটি টাকা। এবার ২০০ কোটি টাকা বেড়ে তা হল ১১০০ কোটি। সূত্রের খবর, ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য কেন্দ্র কাছ থেকে হাজার কোটি টাকা চাওয়া হয়েছিল। সেইদিক থেকে দেখতে গেলে চাওয়ার থেকেও বেশি টাকা দেওয়া হয়েছে।

অন্যদিকে, কলকাতা মহানগরীর ক্ষেত্রে নেয়াপাড়া-বারাসত মেট্রোর গুরুত্ব যথেষ্ট বেশি। দমদম-নিউ গড়িয়া ভায়া রাজারহাট, জোকা-বিবাদিবাগ প্রকল্পে বরাদ্দ গতবারের থেকে কমিয়ে দেওয়া হয়েছে। ফলে এইসবহ প্রকল্পের কাজ কিছুটা মন্থর হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন-গুরুতর অসুস্থ অনুব্রত;কোথায় নিয়ে গেলে হবে ভালো চিকিত্সা, পরামর্শ দিলেন শুভেন্দু
 
বেশকিছু বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ও ২০০০ কিলোমিটার রেলপথ তৈরির প্রস্তাব ছাড়়া বড়সড় কোনও ঘোষণা নেই নির্মলা সীতারমনের বাজেটে। অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশজুড়ে তৈরি হবে ১০০ কার্গো টার্মিনাল, ৪ জয়গায় লজিস্টিক পার্ক ও বেশকিছু জায়গায় রোপওয়ে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.