তৃণমূলের রক্তদান শিবিরে রক্ত দিলেই মিলছে পেল্লায় ইলিশ, ইনডাকশন ওভেন

শুক্রবার কলেজ স্কোয়ারে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ঢিল ছোড়া দূরত্বে রক্তদান শিবিরের আয়োজন করে তৃণমূল কংগ্রেস। অভিযোগ, সেখানে রক্তদাতাদের উপহার হিসাবে দেওয়া হচ্ছে ইলিশ মাছ ও ইনডাকশন ওভেন। 

Updated By: Nov 1, 2019, 03:34 PM IST
তৃণমূলের রক্তদান শিবিরে রক্ত দিলেই মিলছে পেল্লায় ইলিশ, ইনডাকশন ওভেন

তন্ময় প্রামাণিক: তৃণমূল কংগ্রেস আয়োজিত রক্তদান শিবির ঘিরে বিতর্ক মধ্য কলকাতায়। অভিযোগ, উপহারের প্রলোভন দেখিয়ে রক্তদাতার সংখ্যা বাড়ানোর চেষ্টা চলছে। খবর পেয়ে রক্তদান শিবিরে হানা দেন স্বাস্থ্য দফতরের কর্মীরা। 

শুক্রবার কলেজ স্কোয়ারে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ঢিল ছোড়া দূরত্বে রক্তদান শিবিরের আয়োজন করে তৃণমূল কংগ্রেস। অভিযোগ, সেখানে রক্তদাতাদের উপহার হিসাবে দেওয়া হচ্ছে ইলিশ মাছ ও ইনডাকশন ওভেন। মির্জাপুর বান্ধব সম্মিলনী ক্লাবের তরফে এই রক্তদান শিবিরের আয়োজন হলেও পিছনে রয়েছেন তৃণমূলের তাবড় সব নেতা। 

LIVE TV

 

স্থানীয় তৃণমূল নেতা সঞ্জয় নন্দী স্পষ্ট জানালেন, 'তৃণমূলের তাবড় নেতামন্ত্রী রক্তদান শিবিরে উপহার দেন। আর আমরা দিলেই দোষ। রক্তের বিনিময়ে উপহার দিচ্ছি একথা ঠিক নয়। রক্তদান করে ফেরার সময় আমরা রক্তদাতাদের হাতে সামান্য উপহার তুলে দিচ্ছি।' এক কদম এগিয়ে সঞ্জয়বাবু বলেন, 'দিয়েছি বেশ করেছি। আবার দেব। পরেশ পাল, তাপস রায় রক্তদান শিবিরে উপহার দিলে তখন দোষ হয় না। যত দোষ আমাদের বেলা?' 

সংখ্যালঘুদের গরিব, ক্রিমিনাল অশিক্ষিত করে রেখেছেন দিদিমণি

দেশের অঙ্গ ও কলা প্রতিস্থাপন আইন অনুসারে কোনও ব্যক্তি অঙ্গ বা কলা দান করলে তার বিনিময়ে অর্থিক বা অন্য কোনও রূপে কোনও অনুদান বা উপহার নিতে পারবেন না। রক্ত দেহের একটি কলা। সেক্ষেত্রে রক্তদানের ক্ষেত্রেও এই আইন প্রযোজ্য। তাছাড়া রাজ্য স্বাস্থ্য দফতরের স্পষ্ট নির্দেশ রয়েছে , রক্তদান শিবিরে উপহার বিতরণ নিষিদ্ধ। তার পরেও খাস কলকাতাতেই চলছে বেআইনি রক্তদান শিবির। 

.