বিধানসভায় কেমন আচরণ? শনিবার দলের বিধায়কদের ক্লাস নেবেন BJP-র মাস্টারমশাইরা

আগামী ২ জুলাই থেকে শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ বিধানসভার অধিবেশন (West Bengal Assembly)। 

Updated By: Jun 30, 2021, 11:52 PM IST
বিধানসভায় কেমন আচরণ? শনিবার দলের বিধায়কদের ক্লাস নেবেন BJP-র মাস্টারমশাইরা

নিজস্ব প্রতিবেদন: পাঁচবছরে ৩ থেকে ৭৭ বিধায়কে পৌঁছে গিয়েছে বিজেপি (West Bengal BJP)। স্বাভাবিকভাবে এর মধ্যে অনেক বিধায়কই নবাগত। বিধানসভার কার্যপ্রণালি সম্পর্ক বিন্দুবিসর্গ অভিজ্ঞতা নেই। অনভিজ্ঞতার জেরে যাতে দলের বদনাম না হয় সেজন্য প্রশিক্ষণের ব্যবস্থা করল রাজ্য বিজেপি। ৩ জুলাই, শনিবার হেস্টিংসে বসতে চলেছে সেই 'ক্লাস'। মাস্টারমশাই শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। ২০০৬ সাল থেকে সংসদীয় ও পরিষদীয় রাজনীতির সঙ্গে যুক্ত তিনি। শুভেন্দুর সহকারী হিসেবে থাকবেন মনোজ টিগ্গারা।     

 

আগামী ২ জুলাই থেকে শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ বিধানসভার অধিবেশন (West Bengal Assembly)। বিজেপি সূত্রে খবর, পরের দিন শনিবার হেস্টিংসে বসছে বিধায়কদের প্রশিক্ষণ শিবির। সকালে উদ্বোধন করবেন দিলীপ ঘোষ। তার পর বিধায়কদের 'শিক্ষিত' করে তোলার কাজ করবেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari),মনোজ টিগ্গারা। কী প্রশিক্ষণ দেওয়া হবে? বিজেপির বিধায়করা অনেকেই নবাগত। বিধানসভার রীতিনীতি জানেন না। যেমন শাসক দলের কেউ টিপ্পনী কাটলেন। তখন উত্তেজিত হয়ে হাতাহাতিতে জড়িয়ে পড়লে বিধানসভায় বিড়ম্বনায় পড়তে হবে বিজেপিকে। আসনে দাঁড়িয়েই প্রতিবাদ করতে হবে। শুধুমাত্র দল নির্দেশ দিলেই ওয়েলে নেমে বিক্ষোভ দেখানো যাবে।   
              
২০২১ সালে জিতে এসেছেন ৭৭ জন বিজেপি বিধায়ক। এর মধ্যে দুই সাংসদ জগন্নাথ সরকার  ও নিশীথ প্রামাণিক বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। খাতায় কলমে বিজেপি বিধায়ক হলেও তৃণমূলে ফিরে গিয়েছেন মুকুল রায়। ফলে সংখ্যাটা এখন ৭৪। তার অধিকাংশই প্রথমবার জিতে এসেছেন।

আরও পড়ুন- কিমাশ্চর্যম! নন্দীগ্রামের একটি বুথে ভোটার ৬৭৬, ভোট পড়ল ৭৯৯, নথি Zee ২৪ ঘণ্টার হাতে

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
       

 

.