সরে দাঁড়াচ্ছেন বিমান বসু, পরবর্তী রাজ্য সম্পাদক সম্ভবত সূর্যকান্ত মিশ্র

সম্ভবত CPIM-এর পরবর্তী রাজ্য সম্পাদক হচ্ছেন সূর্যকান্ত মিশ্র। দলীয় সূত্রে খবর, রাজ্য সম্পাদকের পদ থেকে নিজেই সরে দাঁড়াতে চেয়েছেন বিমান বসু। দলের একটি অংশ অবশ্য তাঁকে পুরো মেয়াদ রেখে দেওয়ার পক্ষে।

Updated By: Mar 8, 2015, 07:36 PM IST
সরে দাঁড়াচ্ছেন বিমান বসু, পরবর্তী রাজ্য সম্পাদক সম্ভবত সূর্যকান্ত মিশ্র

ওয়েব ডেস্ক: সম্ভবত CPIM-এর পরবর্তী রাজ্য সম্পাদক হচ্ছেন সূর্যকান্ত মিশ্র। দলীয় সূত্রে খবর, রাজ্য সম্পাদকের পদ থেকে নিজেই সরে দাঁড়াতে চেয়েছেন বিমান বসু। দলের একটি অংশ অবশ্য তাঁকে পুরো মেয়াদ রেখে দেওয়ার পক্ষে।

CPIM-এর গঠনতন্ত্র অনুযায়ী, কোনও ব্যক্তি তিন দফায় মোট ন'বছর সম্পাদক পদে থাকতে পারেন। বিমান বসুর মেয়াদ ফুরোতে এখনও দেড় বছর বাকি। কিন্তু দলীয় সূত্রে খবর, বিমান বসু নিজেই নাকি সরে দাঁড়াতে চেয়েছেন। তিনি সরলে আসবেন কে? নাম ছিল দুজনের। তার মধ্যে গৌতম দেব উত্তর চব্বিশ পরগনার জেলা সম্পাদক পদে ইতিমধ্যেই পুননির্বাচিত হয়েছেন। বাকি রয়ে গেছেন সূর্যকান্ত মিশ্র।

সংগঠনকে ঢেলে সাজাতে, দলের সর্বস্তরে নতুন ও কমবয়সী মুখ আনতে চাইছে CPIM-এর শীর্ষ নেতৃত্ব। রাজ্য সংগঠনের শীর্ষপদে সূর্যকান্ত মিশ্রকে নিয়ে আসার ভাবনাও অনেক দিনের।

দলীয় লাইন মেনে চলা সূর্যকান্ত মিশ্র শীর্ষ নেতৃত্বের পছন্দের পাত্র মিতভাষী সূর্যকান্তের মুখে প্রায় কোনও বিতর্কিত মন্তব্য শোনা যায় না। বিরোধী দলনেতা হিসেবে গত ৪৬ মাসে গোটা রাজ্য চষে ফেলেছেন তিনি। প্রাক্তন মন্ত্রীর ইমেজ ভেঙে বেরিয়ে সহজভাবে মিশেছেন নিচুস্তরের কর্মীদের সঙ্গে। দলের নীচের তলাতেও সূর্যকান্ত মিশ্রকে মেনে নিতে কোনও আপত্তি নেই

 CPIM নেতৃত্বের তরফেও সূর্যকান্ত মিশ্রকে রাজ্য সম্পাদক হিসেবে তুলে ধরার চেষ্টা হয়েছে। ১৯টির  মধ্যে ১১টি জেলা সম্মেলনেরই উদ্বোধন করানো হয়েছে তাঁকে দিয়ে। তবে দলের একাংশ এখনও বিমান বসুকে পুরো মেয়াদ রেখে দেওয়ার পক্ষপাতী। তাঁরা বলছেন, বয়স হলেও বিমান বসু শারীরিকভাবে মোটেও অক্ষম নন রাজ্য সম্পাদক হিসেবে প্রতিটি জেলার কর্মসূচিতেই সক্রিয়ভাবে অংশ নেন তিনি পালাবদলের পরেও বামফ্রন্টকে ভেঙে যেতে দেননি বিমান বসু যৌথ কর্মসূচিতে ফ্রন্টের বাইরের বামদলগুলিকেও সামিল করে বৃহত্তর বাম ঐক্যের বার্তা দিতে পেরেছেন।

তবে রাজ্য সম্পাদক পদে যদি একান্তই পরিবর্তন হয়, তাহলে সূর্যকান্ত মিশ্রই যে পয়লা পছন্দ তা নিয়ে CPIM-এ কোনও দ্বিমত নেই।

 

.