পুরসভা ও পুরনিগমে প্রশাসকের মেয়াদ বাড়াতে বিল

এক্ষেত্রে সরকারের যুক্তি হল, অনেকক্ষেত্রে এতগুলো পুরসভায় নির্বাচন করানো সম্ভব হয় না, অনেক সময় বিষয়টি সময়সাপেক্ষও হয়ে যায়। 

Updated By: Jun 27, 2019, 03:30 PM IST
পুরসভা ও পুরনিগমে প্রশাসকের মেয়াদ বাড়াতে বিল

নিজস্ব প্রতিবেদন: পুরসভা ও পুরনিগমে প্রশাসকের মেয়াদ বাড়াতে বিল। বিধানসভার চলতি অধিবেশনেই বিল আনছে সরকার। মুখ্যমন্ত্রী সমস্ত পুরসভার ভোট একসঙ্গে করাতে চান। মেয়াদ শেষ হওয়ায় এখন ১৭টি পুরসভায় প্রশাসক রয়েছে। প্রশাসকদের মেয়াদ আরও বাড়াতেই বিল আনছে সরকার।

 

এক্ষেত্রে সরকারের যুক্তি হল, অনেকক্ষেত্রে এতগুলো পুরসভায় নির্বাচন করানো সম্ভব হয় না, অনেক সময় বিষয়টি সময়সাপেক্ষও হয়ে যায়। আবার অনেক ক্ষেত্রে  প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোনও পরিস্থিতিতে সেখানে প্রশাসক নিয়োগ করতে হয়। বর্তমানে এরকম ১৭টি পুরসভা রয়েছে, যেখানে প্রশাসক নিয়োগ করা হয়েছে। তাই প্রশাসন যদি মনে করে পরিস্থিতির চাপে প্রশাসক নিয়োগ করতে পারে। সেক্ষেত্রে সেই প্রশাসকের মেয়াদও প্রয়োজনে বাড়াতে পারে। সেটি মাথায় রেখেই বিল আনতে চলেছে সরকার।

পুলিসের গুলিতে আহত বিজেপি কর্মী, গুড়াপে থানা লক্ষ্য করে ইটবৃষ্টি

যদিও ইতিমধ্যেই অভিযোগ করেছেন বিরোধীরা। তাঁদের দাবি, সরকার নির্বাচন করতে ব্যর্থ।  

প্রসঙ্গত,  কয়েক মাস পরেই কয়েকটি পুরনিগমে ভোট রয়েছে। সেগুলির প্রস্তুতি নিতেও  শুরু করে দিয়েছে সরকার। যদিও সেক্ষেত্রেও যদিও প্রয়োজন পড়ে কয়েকটি ক্ষেত্রে প্রশাসক নিয়োগ করতে পারে সরকার।  

.