BGBS | Mamata Banerjee: 'বাণিজ্য সম্মেলনে ৩ লক্ষ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব এসেছে', ঘোষণা মুখ্যমন্ত্রীর...

'কখনও কখনও কিছু মানুষ স্বপ্ন দেখায়, কিন্তু তাঁরা স্বপ্নকে বাস্তবায়িত করতে পারে না। স্বপ্ন দেখা আর বাস্তবায়নে ফারাক থাকে। স্বপ্ন দেখলেও বাস্তবায়ন সবাই করতে পারে না'।   

Updated By: Nov 22, 2023, 06:03 PM IST
BGBS | Mamata Banerjee: 'বাণিজ্য সম্মেলনে ৩ লক্ষ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব এসেছে', ঘোষণা মুখ্যমন্ত্রীর...

সুতপা সেন: বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের সমাপ্তি। 'কখনও কখনও কিছু মানুষ স্বপ্ন দেখায়, কিন্তু তাঁরা স্বপ্নকে বাস্তবায়িত করতে পারে না। স্বপ্ন দেখা আর বাস্তবায়নে ফারাক থাকে। স্বপ্ন দেখলেও বাস্তবায়ন সবাই করতে পারে না'। শেষদিনে বললেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:  Mamata Banerjee: পাখির চোখ লোকসভা, আগামিকাল ইন্ডোরে মেগা মিটিংয়ে কী নির্দেশ দিতে পারেন মমতা?

শুরু হয়েছিল গতকাল, মঙ্গলবার। শেষ হল আজ, বুধবার। মুখ্যমন্ত্রী বলেন, 'এবারের BGBS-র মোট ১৮৮ মউ সাক্ষর হয়েছে। মোট ৩ লক্ষ ৭৬ হাজার ২৮৮ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে'। সঙ্গে বার্তা, 'আপনারা আপনাদের শিল্পপতি ভাই বন্ধুদের বলুন এরাজ্যে বিনিয়োগ করতে। সরকার সব রকম সাহায্য করবে। সুযোগ বার বার আসে না, যে সুযোগ এসেছে সেই সুযোগ কাজে লাগান'।

 

এবছর বাণিজ্য সম্মেলনে নজর ছিল ছোট শিল্পে। শেষদিনে মুখ্যমন্ত্রী বলেন, 'ক্ষুদ্র সবসময় সুন্দর। অনেক সময় আমরা অনেক বড় বড় জিনিস দেখি, কিন্তু তারা খুব বেশি কর্মসংস্থান তৈরি করতে পারে না। যা ক্ষুদ্র ও কুটির শিল্প করে দেখায়।  গ্রামগুলিই এখন উন্নতির কেন্দ্র। যদি আপনার মিশন থাকে, চাহলে আপনার ভিশন থাকে'।

মুখ্যমন্ত্রীর আরও বক্তব্য, 'শুধু চর্মশিল্পেই দশ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। যখন দেশের কর্মসংস্থান ৪০ শতাংশ কমেছে তখন শুধু বাংলাতেই ৪০ শতাংশ কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে'। এরপরই কেন্দ্রকে নিশানা, 'আমি একটা জিনিষ কিছুতেই বুঝতে পারছি না কেন আমাদের দেশের শিল্পপতিরা দেশ ছেড়ে চলে যাচ্ছেন। কেন তাঁরা সবসময় ভয়ে ভয়ে থাকেন যে এই বুঝি কোনো এজেন্সি তাদের ঘাড় ধরল'।

আরও পড়ুন:  Mamata Banerjee in Oxford University: বিশ্ববঙ্গ মঞ্চে এবার বিশ্ববার্তা? সংগ্রামের ইতিহাস শোনাতে এবার অক্সফোর্ডে মমতা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.