LPG: বাড়ি বাড়ি পাইপ লাইনে পৌঁছে যাবে রান্নার গ্যাস, উদ্যোগী রাজ্য সরকার

বাড়ি বাড়ি গ্যাস পৌঁছে দেওয়ার ওই কাজে হাত দিয়েছে বেঙ্গল গ্যাস কর্পোরেশন

Updated By: Feb 7, 2022, 05:24 PM IST
LPG: বাড়ি বাড়ি পাইপ লাইনে পৌঁছে যাবে রান্নার গ্যাস, উদ্যোগী রাজ্য সরকার

নিজস্ব প্রতিবেদন: এবার সিলিন্ডারের পাশাপাশি পাইপ লাইনের মাধ্যমেও বাড়ি বাড়ি পৌঁছে যাবে রান্নার গ্যাস। প্রথমে এই কাজ শুরু হবে কলকাতায়। এমনটাই পরিকল্পনা করেছে সরকার। 

কলকাতায় ঘরে ঘরে পাইপ লাইনের মাধ্যমে রান্নার গ্যাস সরবারহের কাজ চালু হয়ে যাবে ২০২৪ সালের মধ্য়ে। এরপর কলকাতার পার্শ্ববর্তী জেলাগুলিতে ওই ব্যবস্থা চালু করা হবে। এমনটাই জানিয়েছেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম।

ফিরহাদ(Firhad Hakim) হাকিম বলেন, গ্যাস পৌঁছে দেওয়ার জন্য আসানসোল, বর্ধমান(Bardhaman) হয়ে ডানকুনি পর্যন্ত পাইপ লাইনে এসে গিয়েছে। সেখান থেকে কলকাতায় ওই লাইন আনার কাজ চলছে। ইতিমধ্যেই ১১টি পেট্রোল পাম্পে গ্যাস সরবারহ চালু হয়ে গিয়েছে। এরপর তা বাড়ি বাড়ি পাঠানোর চেষ্টা চলছে।

আরও পড়ুন-'সবাইকে খুশি করা যাবে না, পার্থ-বক্সির তালিকাই চূড়ান্ত', কড়া বার্তা মমতার

বাড়ি বাড়ি গ্যাস পৌঁছে দেওয়ার ওই কাজে হাত দিয়েছে বেঙ্গল গ্যাস কর্পোরেশন। কেন্দ্রীয় তদন্ত সংস্থা গেইল ও গ্রেটার গ্যাস কর্পোরেশন মিলে তৈরি হয়েছে বেঙ্গল গ্যাস কর্পোরেশন। পানাগড় থেকে কলকাতা ও হলদিয়া পর্যন্ত পাইপলাইন বসাবে গেইল। কলকাতার মুকুন্দুপুর বাইপাস থেকে বজবজ পর্যন্ত গ্যাস পাইপ লাইন(LPG pipe line) বসবে। ওই লাইন ছুঁয়ে যাবে যাদবপুর ও টালিগঞ্জকে। এনিয়ে ইতিমধ্যেই প্রয়োজনীয় বৈঠক হয়ে গিয়েছে।

উল্লেখ্য, রাজ্য সরকারের লক্ষ্য প্রথমে কলকাতায় পাইপ লাইনে গ্যাস সরবারহ চালু করা। পরে তা পার্শ্ববর্তী জেলায় চালু করা হবে। এরপর সরবারহ হবে অন্যান্য জেলায়। তবে তার জন্য অনেকটাই সময় লাগবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.