Cyclone Gulab: আগামী ৫ অক্টোবর পর্যন্ত সরকারি কর্মচারীদের ছুটি বাতিল, জেলাশাসকদের সতর্ক করল নবান্ন

আজ থেকেই কন্ট্রোল রুমের দায়িত্বে থাকতে হবে সব প্রয়োজনীয় দফতরের আধিকারিকদের

Updated By: Sep 25, 2021, 11:14 PM IST
Cyclone Gulab: আগামী ৫ অক্টোবর পর্যন্ত সরকারি কর্মচারীদের ছুটি বাতিল, জেলাশাসকদের সতর্ক করল নবান্ন

নিজস্ব প্রতিবেদন: বুধবারের পর শনিবার। বিপর্যয় মোকাবিলায় চারদিনে দু'বার দক্ষিণ বঙ্গের জেলাশাসকদের সাথে বৈঠক করলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্ন সূত্রে খবর, বৈঠকে সবকটি জেলা প্রশাসনের সমস্ত আধিকারিকদের সতর্ক করা হয়েছে। ইতিমধ্যেই সব রাজ্য সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে ৫ অক্টোবর পর্যন্ত। ঘুর্ণিঝড় "গুলাব" ও জোড়া নিম্নচাপের জেরে রেড অ্যালার্ট জারি হয়েছে কলকাতা সহ দক্ষিনবঙ্গের বেশ কয়েকটি জেলায়।

আরও পড়ুন-South Dinajpur: বাড়িতে মদের আসর বসিয়ে স্বামীকে 'খুন' স্ত্রী-র! মনুয়াকাণ্ডের ছায়া বংশীহারীতে  
 
গুলাবের জেরে দুর্যোগের আশঙ্কায়, কাঁচা বাড়িতে যারা থাকেন তাদের ২৬ তারিখ সকালের মধ্যেই নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি জেলা প্রশাসনকে। বুলবুল; আমফান বা ইয়াস-এর ক্ষেত্রে সঠিক প্ল্যান অনুযায়ী কাজ করায় ক্ষয়ক্ষতি অনেকটাই আটকানো গিয়েছে। এবার‌ও সেই প্রস্তুতি সবাইকে নিতে হবে। 
পাশাপাশি সাত দফা নির্দেশিকা জারি করা হয়েছে বলেও সূত্রের খবর।
 
## ২৬ তারিখ সকাল থেকে ২৭ তারিখ সকালের মধ্যেই পুলিস প্রশাসন, পঞ্চায়েত ও কন্ট্রোল রুমের মধ্যে সমন্বয় রেখে সবাইকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে হবে। প্রয়োজনে নদী ও সমুদ্র তীরবর্তী এলাকায় মাইকিং করে সবাইকে সতর্ক করতে হবে।

## ৫ অক্টোবর পর্যন্ত মৎসজীবিদের সমুদ্র যাত্রায় নিষেধাজ্ঞা জারি করা।

## আজ থেকেই কন্ট্রোল রুমের দায়িত্বে থাকতে হবে সব প্রয়োজনীয় দফতরের আধিকারিকদের। প্রয়োজনে এই বিষয়ে অর্ডার ইস্যু করবেন এসডিও বা বিডিও-রা।

## নদীবাঁধগুলির প্রতি সতর্ক নজর রাখতে হবে যাতে ভেঙে না যায়, বা ভেঙে গেলেও তৎক্ষণাত্ মেরামত করার জন্য প্রয়োজনীয় লোকবলের ব্যবস্থা এখন থেকেই করার জন্য সেচ দফতরের আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-সন্ত্রাসবাদ হাতিয়ার একটি দেশের, Pakistan-কে নিশানা Modi-র; আফগান-উদ্বেগ      

## WBSEDCL কে বলা হয়েছে যাতে বিদ্যুতস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা না ঘটে সেদিকে নজর দিতে।

## পর্যাপ্ত পরিমাণে খাওয়ার জল, শুকনো খাবার, ত্রিপল মজুদ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

##  জেলার যে যে গ্রাম পঞ্চায়েত এলাকাতে প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে সেখানে নিরন্তর মাইকিং করে সবাইকে সতর্ক করার কথাও বলা হয়েছে নির্দেশিকায়।

প্রকৃতির রক্তচক্ষুর কোপে  হুগলিতেও পড়তে পারে তা ধরে নিয়ে চন্দননগর কমিশনারেট এলাকার সমস্ত থানার আধিকারিক ও পৌর কর্তৃপক্ষদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জরুরি বৈঠক করলেন পুলিশ কমিশনার অর্ণব ঘোষ। শনিবার চুঁচুড়া কমিশনারের অফিস থেকেই পুলিস কমিশনার এই কনফারেন্স করেন।  শনিবার সন্ধ্যায় আয়োজিত এই সভায় প্রত্যেক থানার আধিকারিক ও পৌর কর্তৃপক্ষকে সতর্ক থাকার নির্দেশ দেন পুলিশ কমিশনার। পাশাপাশি আবহাওয়া দপ্তরের পূর্বাভাস শুনে প্রয়োজনে কন্ট্রোলরুম খোলার নির্দেশ দেওয়া হয়। যে কোন পরিস্থিতিতে প্রানহানি রুখতে সরকারি দপ্তরগুলিকে সামঞ্জস্য রেখে কাজ করার পাশাপাশি সতর্ক থাকতে বলা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.