মদ বিক্রি বন্ধ হলে রাজ্যের ভাড়ারে টান পড়বে!

বিহার মডেলে বঙ্গেও এবার মদ নিষিদ্ধ করার দাবিতে সরব বিরোধীরা। কিন্তু, এই দাবির পিছনে যুক্তি কতটা? মদ বন্ধ করলে কি অর্থনৈতিক এবং সামাজিক মাপকাঠিতে আদৌ লাভবান হবে এ রাজ্য?

Updated By: Jun 29, 2016, 09:36 PM IST
মদ বিক্রি বন্ধ হলে রাজ্যের ভাড়ারে টান পড়বে!

ওয়েব ডেস্ক : বিহার মডেলে বঙ্গেও এবার মদ নিষিদ্ধ করার দাবিতে সরব বিরোধীরা। কিন্তু, এই দাবির পিছনে যুক্তি কতটা? মদ বন্ধ করলে কি অর্থনৈতিক এবং সামাজিক মাপকাঠিতে আদৌ লাভবান হবে এ রাজ্য?

চোখ রাখা যাক তথ্য-পরিসংখ্যানে-

টানাটানির সংসারে রাজকোষ ভরাতে অর্থমন্ত্রী অমিত মিত্রর বড় ভরসা আবগারি শুল্ক। মদ নিষিদ্ধ হলে চলতি আর্থিক বছরে রাজ্য সরকারের সাড়ে ৪ হাজার কোটি টাকারও বেশি আয় কমবে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুরুতেই একবার দেখে নেওয়া যাক গত কয়েক বছরে রাজ্য বাজেটের ছবিটা ঠিক কীরকম।

২০১২-১৩ আর্থবর্ষে আবগারি শুল্ক বাবদ সরকারের আয় হয়েছিল ২ হাজার ৫৬২ কোটি টাকা।
২০১৩-১৪ অর্থবর্ষে পরের বছর সেটা বেড়ে দাঁড়ায় ৩ হাজার ২০২ কোটি টাকা।
২০১৪-১৫ অর্থবর্ষে আবগারি শুল্ক থেকে আয় হয় ৩ হাজার ৫৮৭ কোটি টাকা।
২০১৫-১৬ অর্থবর্ষে মদ বিক্রির দৌলতে রাজ্যের কোষাগারে ঢোকে ৩ হাজার ৯৮২ কোটি টাকা।

চলতি আর্থিক বছরে আবগারি শুল্ক বাবদ রাজ্যে ৪ হাজার ৬৯৮ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা ধার্য করেছেন অর্থমন্ত্রী। তবে, পরিসংখ্যান বলছে, আবগারি শুল্ক বাবদ বছর বছর আয়তনে বাড়ছে রাজ্যের কোষাগার। মদ বিক্রি বন্ধ হলে কোথা থেকে আসবে এই টাকা? কীভাবে হবে উন্নয়ন? প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে, বিহার মডেল কী বলছে?

নীতীশ কুমার কথা রেখেছেন। ভোটের আগে দেওয়া প্রতিশ্রুতি মেনে বিহারকে শুষ্ক রাজ্যে পরিণত করেছেন তিনি। মদ বন্ধের জন্য বিহারের মহিলাদের জোরালো দাবি ছিল। সেই দাবি পূরণ করেছেন নীতীশ। বিহার সরকারের দাবি, মদ বন্ধ করার পর রাজ্যে খুন, ধর্ষণ-সহ নানা অপরাধের ঘটনা ২৭ শতাংশ কমে গেছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, শুধুমাত্র মদ্যপানের জেরে অপরাধের ঘটনা এ রাজ্যে অনেক কম। বিহারে পরিস্থিতি যতটা খারাপ ছিল পশ্চিমবঙ্গের অবস্থা ততটা খারাপ নয়। তথ্য আরও বলছে, বিহারের বাসিন্দাদের মাসে গড় আয় ৩ হাজার টাকা। মদের পিছনে তাঁরা মাসে ১৫ টাকা ৫০ পয়সা খরচ করেন। এ রাজ্যের বাসিন্দাদের প্রতি মাসে গড় আয় ৬ হাজার ৫০০ টাকা। মদের জন্য তাঁদের মাসিক গড় খরচ ১৩ টাকা ৩০ পয়সা। তাই মদ্যপান গরিব পরিবারে আর্থিক সঙ্কট ডেকে আনে। এই যুক্তিতেও মদ নিষিদ্ধ করার বিহার মডেল বঙ্গে ফলো করার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠছে। তাদের মত, মদ বন্ধ করা নীতীশ কুমারের রাজনৈতিক সিদ্ধান্ত। সেই পথে চললে এ রাজ্যের অর্থনীতির ভালো হবে এমন যুক্তি চেষ্টা করেও খুঁজে পাওয়া দুষ্কর।

.