Bank Fraud: ফের আধার জালিয়াতি; প্রায় ২৯ হাজার টাকা খোয়ালেন বাগুইআটির বাসিন্দা, গ্রেফতার ২

Bank Fraud:  কীভাবে বায়োমেট্রিক ক্লোন করা হয়েছে তাও গুরুত্বপূর্ণ বিষয়। তবে আশার বিষয় হল এক্ষেত্রে ধরা পড়েছে ২ জন। পুলিস এখন জানার চেষ্টা করছে ওই ২ জন ছাড়া কোনও চক্র এই জালিয়াতির পেছনে কাজ করছে কিনা

Updated By: Sep 28, 2023, 09:34 AM IST
Bank Fraud: ফের আধার জালিয়াতি; প্রায় ২৯ হাজার টাকা খোয়ালেন বাগুইআটির বাসিন্দা, গ্রেফতার ২

অয়ন ঘোষাল: জালিয়াতের খপ্পরে পড়ে প্রায় ২৯ হাজার টাকা হারালেন বাগুইআটির এক বাসিন্দা। এখানেও সেই আধারের বায়োমেট্রিক জালিয়াতি। এনিয়ে শেক্সপিয়র সরনী থানায় অভিযোগ দায়েরের পর পাকড়াও ২ জালিয়াত। ইতিমধ্যেই উত্তর দিনাজপুরের ইসলামপুর ও বিহারের আরারিয়ায় অভিযান চালিয়েছে বিএসএফ ও লালবাজারের যৌথ টিম। ধরা পড়েছে ২ জালিয়াত।

আরও পড়ুন-রাত বাড়লেই আতঙ্ক, ছিনতাইবাজদের দখলে চলে যাচ্ছে জাতীয় সড়কের উলুবেড়িয়া-রাজাপুর এলাকা

ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও আধার সংযুক্তিকরণের নামে ওই জালিয়াতি করা হয়েছে। এর ফলেই অ্যাকাউন্ট থেকে মোট ২৮ হাজার ৯০০ টাকা হারিয়েছেন বাগুইআটির বাসিন্দা তুষার মুখোপাধ্যায়। লক্ষ্যনীয় বিষয় হল, এতদিন শোনা যাচ্ছিল আধার জালিয়াতির ক্ষেত্রে জালিয়াতরা অ্যাকাউন্ট থেকে ১০ হাজারের বেশি টাকা তুলতে পারছিল না। ধাপে ধাপে হয়তো অনেকটাই তুলে নেওয়া হয়েছে। কিন্তু তা একেবারে নয়। কিন্তু তুষার মুখোপাধ্যায়ের ক্ষেত্রে যা হয়েছে তা অন্যরকম। তুষারবাবুর অভিযোগ অনুযায়ী তাঁর অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয়েছে ২৮ হাজার ৯০০ টাকা। কীভাবে ওই ১০ হাজারের সীমা পার করল জালিয়াত সেটাই এবাব ভাবাচ্ছে পুলিসকে।

কীভাবে বায়োমেট্রিক ক্লোন করা হয়েছে তাও গুরুত্বপূর্ণ বিষয়। তবে আশার বিষয় হল এক্ষেত্রে ধরা পড়েছে ২ জন। পুলিস এখন জানার চেষ্টা করছে ওই ২ জন ছাড়া কোনও চক্র এই জালিয়াতির পেছনে কাজ করছে কিনা। ওই জালিয়াতির ঘটনায় ধরা পড়েছে ইসলামপুরের বাসিন্দা মোক্তার আলম(২৩), বাড়ি উত্তর দিনাজপুরের ইসলামপুর এবং রৌওশন আলি(২২), বাড়ি চোপড়া। প্রাথমিক তদন্ত জানা যাচ্ছে বিভিন্ন ওয়েবসাইট থেকে এরা তথ্য সংগ্রহ করতো। তারপর বায়েমেট্রিক ক্লোন করে করা হতো জালিয়াতি।

এরকম জালিয়াতি রুখতে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কলকাতা পুলিস। বিশেষজ্ঞরা বলছেন-

## আধার কার্ডের বায়োমেট্রিক লক করতে হবে।

##  ব্যাঙ্কে গিয়ে AEPS লেনদেন বন্ধ করে দেওয়া ভালো।

## টাকা হারালে এটিএমে গিয়ে মিনি স্টেটমেন্ট নিতে হবে, পুলিসে অভিযোগ জানাতে হবে। কেন্দ্রের সাইবার ফ্রড পোর্টালে অভিযাগ জানাতে হবে।

##  ব্যাঙ্কে হারানো টাকা ফেরতের আবেদন করতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.