কলকাতা মেট্রোয় আসছে না নতুন ট্রেন, ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে

নতুন ট্রেন আসছে না। তাই জীবনসীমা শেষ হয়ে যাওয়া মেট্রো কোচগুলিকে সারিয়েই ট্র্যাকে নামাচ্ছেন কর্তৃপক্ষ। ফলে যান্ত্রিক ত্রুটিতে যাত্রী-ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে।

Updated By: Jan 6, 2016, 08:28 PM IST
কলকাতা মেট্রোয় আসছে না নতুন ট্রেন, ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে

ওয়েব ডেস্ক: নতুন ট্রেন আসছে না। তাই জীবনসীমা শেষ হয়ে যাওয়া মেট্রো কোচগুলিকে সারিয়েই ট্র্যাকে নামাচ্ছেন কর্তৃপক্ষ। ফলে যান্ত্রিক ত্রুটিতে যাত্রী-ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে।

নন-এসি মেট্রোতে উঠেছেন,আর সেখানে প্রচণ্ড গরম হয়ে ট্রেনের মেঝে পুড়ে যাচ্ছে, কিংবা কামরার ভিতরে অর্ধেক ফ্যান ঘুরছে না, আলো জ্বলছে না অথবা যান্ত্রিক বিভ্রাটে ট্রেন মাঝপথে বন্ধ, কলকাতাবাসীর কাছে এইসব অভিজ্ঞতা নতুন নয়। যাত্রীদের গালমন্দ জুটলেও বারবার নিজেদের নিরুপায় অবস্থার সাফাই দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। কারণ, নির্দিষ্ট পরিষেবা দিতে যে পরিমাণ ট্রেনের দরকার, সেই পরিমাণ নতুন ট্রেন নেই। তাই  জীবনসীমা শেষ হয়ে যাওয়া পুরোনো নন-এসি কোচগুলোকেই টুকটাক সারিয়ে কাজ চালাতে বাধ্য হচ্ছেন কর্তৃপক্ষ।

মেট্রোয় এই মুহূর্তে চলে ২৭৪টি ট্রেন। সেই পরিষেবা দেওয়া হয় ২৭টি রেকের সাহায্যে। এর  মধ্যে ১৩টি এসি রেক। ১৪টি আছে নন-এসি রেক। এই নন-এসি ট্রেনগুলোর অধিকাংশরই জীবনাসীমা শেষ। তার মধ্যে ৭টি ট্রেনের অবস্থা এক্কেবারেই সঙ্গীন। পরিষেবা দিতে সেগুলিই চালাচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। ছোটখাট কিছু মেরামত করে।  কিন্তু তাতেও বিশেষ কাজ না হওয়ায় এবার জীবনসীমা শেষ হয়ে যাওয়া ২৫টি কোচের খোলনলচে পুরোপুরি বদলানোর সিদ্ধান্ত নিলেন মেট্রো কর্তৃপক্ষ। কাঁকিনাড়ার এক সংস্থার সঙ্গে চুক্তি করে ইতিমধ্যেই ৭টি কোচ পাঠানো হয়েছে সেখানে।

কিন্তু যে কোচের জীবনসীমা শেষ হয়ে গেছে, সেই কোচকেই এভাবে সারিয়ে চালানোর সিদ্ধান্ত যাত্রী-নিরাপত্তার সঙ্গে কি আপস নয়? উঠছে সেই প্রশ্ন। কর্তৃপক্ষের আশা, হাসফাঁস গরম পড়ার আগেই এই সারানো কাজ অনেকটাই শেষ হবে। ফলে ভোগান্তির যাত্রা এই গরমে কিছুটা কমবে বলেই আশা।

.