মিলে গেল যুবা আর যুব তৃণমূল, অভিষেকেই ভরসা মমতার

তৃণমূল যুবা এবং যুব তৃণমূল, এই দুই সংগঠন এবার মিলে গেল। দলের যুব সংগঠনের দায়িত্ব অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাতেই তুলে দিলেন তৃণমূল নেত্রী। এর জেরে পদ খোয়ালেন মুকুল পুত্র শুভ্রাংশ রায়। মুকুল রায়কে অব্যাহতি দিয়ে একাধিক নেতা-মন্ত্রীকে ভাগ করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।  আর এরপরই প্রশ্ন উঠছে, দলে  ভবিষ্যতের মুখ কি অভিষেকই?

Updated By: Oct 17, 2014, 09:51 PM IST
মিলে গেল যুবা আর যুব তৃণমূল, অভিষেকেই ভরসা মমতার

কলকাতা: তৃণমূল যুবা এবং যুব তৃণমূল, এই দুই সংগঠন এবার মিলে গেল। দলের যুব সংগঠনের দায়িত্ব অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাতেই তুলে দিলেন তৃণমূল নেত্রী। এর জেরে পদ খোয়ালেন মুকুল পুত্র শুভ্রাংশ রায়। মুকুল রায়কে অব্যাহতি দিয়ে একাধিক নেতা-মন্ত্রীকে ভাগ করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।  আর এরপরই প্রশ্ন উঠছে, দলে  ভবিষ্যতের মুখ কি অভিষেকই?

দিল্লির যন্তরমন্তরে বৃহস্পতিবারই দলের সাধারণ সম্পাদক মুকুল রায় সহ দলের শীর্ষ নেতারা হাজির থাকলেও, কেন্দ্রের বিরুদ্ধে ধরনা কর্মসূচিতে নেতৃত্ব দেন তৃণমূলের তরুণ তুর্কি অভিষেক বন্দ্যোপাধ্যায়। জল্পনা জোরালো হয়েছিল, তবে কি এবার দলে উত্তরসূরী হিসেবে অভিষেককেই তুলে আনছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার সেই  কাজই সম্ভবত এক ধাপ এগোল। যুব তৃণমূল এবং তৃণমূল যুবাকে মিলিয়ে দিয়ে দলের যুব সংগঠনের দায়িত্ব দিলেন ভাইপোকেই।  

দলের যাবতীয় সাংগঠনিক দায়িত্ব এতদিন ছিল মুকুল রায়ের হাতেই। এ নিয়ে দলের অন্দরেই দানা বাঁধছিল ক্ষোভ। তারপর টেট, সারদা, বর্ধমানকাণ্ডের মত একের পর এক ঘটনায় অস্বস্তিতে পড়ে শাসক দল ও সরকার। এবার সেই পরিস্থিতি সামাল দিতেই দলে সাংগঠনিক রদবদল ঘটালেন দলনেত্রী। মুকুল রায়কে অব্যাহতি দিয়ে জেলা স্তরে সংগঠনের দায়িত্ব ভাগ করে দেওয়া হল দলের একাধিক নেতা-মন্ত্রীর মধ্যে।  মুকুল রায়ের হাতে থাকল শুধুমাত্র নদিয়া এবং কলকাতা পুর এলাকার দায়িত্ব।  

শুধু মুকুল রায়ই নয়। পদ খুইয়েছেন মুকুল-পুত্র শুভ্রাংশুও। শুভ্রাংশু ছিলেন তৃণমূল যুবার কার্যনির্বাহী সভাপতি।  তাঁকে সরিয়ে দলের যুব সংগঠনের কার্যনির্বাহী পদের দায়িত্বে নিয়ে আসা হয়েছে প্রাক্তন যুব তৃণমূল সভাপতি সৌমিত্র খানকে। দলে সাংগঠনিক এই রদবদলের পর প্রশ্ন উঠছে,তবে কি মুকুল রাজের অবসান ঘটিয়ে অভিষেককেই যুবরাজ করলেন মুখ্যমন্ত্রী?

 

.