Anubrata Mandal | NIA: ডিটোনেটর উদ্ধার মামলায় এনআইএ-র স্ক্যানারে অনুব্রত, শীঘ্রই জেরা সায়গলকে

Anubrata Mandal | NIA:২০২২ সালের নভেম্বর মাসে তারা ওই মামলার তদন্তভার নিয়েছিল। তার পর থেকে এখনওপর্যন্ত ৯ জনের বিরুদ্ধে ৩টি চার্জশিট পেশ করেছে। পাশাপাশি পেশ করা হয়েছে ২টি সাপ্লিমেন্টারি চার্জশিট

Updated By: Nov 28, 2023, 04:55 PM IST
Anubrata Mandal | NIA: ডিটোনেটর উদ্ধার মামলায় এনআইএ-র স্ক্যানারে অনুব্রত, শীঘ্রই জেরা সায়গলকে

পিয়ালি মিত্র: গোরুপাচার মামলার পর এবার ডিটোনেটর পাচার মামলা। এনআইএর নজরে এবার প্রাক্তন জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল। গত বছর বীরভূমে উদ্ধার হয়েছিল ৮১ হাজার ডিটোনেটর। সেই মামলাতেই কেন্দ্রীয় তদন্ত সংস্থার স্ক্যানারে অনুব্রত মণ্ডল। ওই মামলায় এখনওপর্যন্ত ৩টি চার্জশিট পেশ করেছে এনআইএ। চার্জশিটে অনুব্রতর ভূমিকার উল্লেখ রয়েছে।  মোট ১২ হাজার পাতার চার্জশিট দেওয়া হয়েছে। সূত্রের খবর, অনুব্রতকে জেরা করতে চায় এনআইএ।

আরও পড়ুন-টানেলে আটক শ্রমিকদের উদ্ধারে নিষিদ্ধ র‌্যাট হোল মাইনিং, কীভাবে কাজ করছে এই টিম

অনুব্রতকে জেরার আগে তাঁর প্রাক্তন দেহরক্ষী সায়গল হোসেনকে জেরা করতে চায় এনআইএ। সায়গল হোসেনকে জেরা করতে আদালতে আবেদন করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। সেই আবেদন মঞ্জুর করেছে আদালত। উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বর মাসে বীরভূম জেলা পুলিসের হাতে ধরা পড়ে ২১ হাজার ডিটোনেটর। ওই মামলার তদন্তভার নেয় এনআইএ। জানা যায় ঝাড়খণ্ড থেকে বিপুল পরিমান ডিটোনেটর আনা হতো এবং সেগুলিকে বেআইনি পাথার খাদানে বিস্ফোরণের জন্য ব্যবহার করা হতো। ওই মামলায় অনেককেই গ্রেফাতর করা হয়। বিকাশ ভবন থেকেও একজনকে গ্রেফতার করা হয়েছিল। তদন্ত এগোতেই দেখা যায় নিরাপত্তা দিয়ে যেভাবে বালি, গোরু পাচার করা হতো ঠিক সেই ভাবেই ডিটোনেটার পাচারে সাহায্য করা হতো। এক্ষেত্রে অনুব্রত মণ্ডলের ভূমিকা ছিল।

এনআইএ সূত্রে খবর, ২০২২ সালের নভেম্বর মাসে তারা ওই মামলার তদন্তভার নিয়েছিল। তার পর থেকে এখনওপর্যন্ত ৯ জনের বিরুদ্ধে ৩টি চার্জশিট পেশ করেছে। পাশাপাশি পেশ করা হয়েছে ২টি সাপ্লিমেন্টারি চার্জশিট। সেই চার্জশিটের একাধিক জায়গায় অনুব্রত মণ্ডলের ভূমিকার কথা উল্লেখ রয়েছে বলে খবর। অর্থত্ কীভাবে ঝাড়খণ্ড থেকে বাধাহীনভাবে ডিটোনেটার বীরভূমের বিভিন্ন জায়গায় পৌঁছবে এবং ক্রমে তা বেআইনি পাথর খাদানগুলির কাছে পৌঁছবে তার যে ব্যবস্থা হতো তাতে অনুব্রত মণ্ডলের ভূমিকা কথা উঠে এসেছে। সেই কারণে এনআইএর স্ক্যানারে অনুব্রত মণ্ডল।

এদিকে, অনুব্রত মণ্ডলকে জেরার আগে সায়গল হোসেনকে জিজ্ঞাসাবাদ করতে চায় এনআইএ। কারণ বালি পাচার, গোরুপাচারে অনুব্রত মণ্ডলের ডানহাত ছিল এই সায়গল হোসেন। অনুব্রত সব কর্মকাণ্ডের দেখভাল করতে সায়গল হোসেন। তার নিজের ১০০ কোটি টাকার সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। ফলে তিহাড়ে গিয়ে সায়গলকেই আগে জেরা করতে চায় এনআইএ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.