'সব রকমভাবে পাশে আছি', আমফান আতঙ্কের মধ্যেই মমতাকে ফোন অমিতের

আমফান মোকাবিলায় ইতিমধ্যেই ২৫টি NDRF টিমকে বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে। 

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Updated By: May 19, 2020, 01:35 PM IST
'সব রকমভাবে পাশে আছি', আমফান আতঙ্কের মধ্যেই মমতাকে ফোন অমিতের

নিজস্ব প্রতিবেদন : একদিকে করোনা আতঙ্ক, অন্যদিকে তারমধ্যেই আমফানের চোখরাঙানি। ক্রমশ শক্তি বাড়িয়ে স্থলভাগের দিকে ধেয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। শেষ উপগ্রহ চিত্রের পর্যবেক্ষণ বলছে, বাঁক নিয়ে আমফানের গতিপথের অভিমুখ এখন উত্তর-পূর্ব দিকে। অর্থাৎ বাংলার দিকে অগ্রসর হচ্ছে আমফান। সেক্ষেত্রে দিঘা বা সাগরদ্বীপের কাছে আছড়ে পড়তে পারে আমফান। স্থলভাগে আছড়ে পড়ার সময় আমফানের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৮৫ থেকে ১৯৫ কিলোমিটার। আমফানের তাণ্ডবলীলা হতে পারে আয়লার থেকেও ভয়ঙ্কর। পুরো এলাকা তছনছ করে দিতে আমফান। আমফানের দাপটে কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরের উপর দিয়ে বয়ে যেতে পারে প্রবল ঝড়। ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। সবমিলিয়ে আমফানের 'রক্তচক্ষু' এখন বাংলার উপর। আমফানের আতঙ্কে শিরদাঁড়া দিয়ে বইছে ঠান্ডা স্রোত। কী হতে চলেছে? সবার মুখে মুখে এখন শুধু একটাই কথা। এই পরিস্থিতিতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করে খোঁজখবর নিলেন অমিত শাহ।

মঙ্গলবার সকালে মুখ্যমন্ত্রীকে ফোন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঘূর্ণিঝড় আমফান নিয়েই কথা হয় দুজনের মধ্যে। আমফানের মোকাবিলায় কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে? কী পরিস্থিতি বাংলায়? সেইসম্পর্কেই মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে অমিত শাহ বিশদে খোঁজ নেন বলে সূত্রে খবর। আমফান মোকাবিলায় ইতিমধ্যেই ২৫টি NDRF টিমকে বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে। রিজার্ভে তৈরি রাখা হয়েছে আরও ১২টি টিমকে। এছাড়াও দেশের বিভিন্ন জায়গায় আরও ২৪টি টিমকে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, কেন্দ্র সমস্তরকভাবে পাশে আছে। প্রতিটি রাজ্যের সঙ্গে যোগাযোগ রেখে চলা হচ্ছে।

আরও পড়ুন, আমফানের আস্ফালনে ফুঁসছে দিঘার সমুদ্র, সুনসান সৈকত, দেখুন ছবি

প্রসঙ্গত, ইতিমধ্যেই দিঘা, হলদিয়া ও সুন্দরবনের উপকূল এলাকা থেকে লোক সরানোর কাজ শুরু হয়েছে। করোনা সতর্কতায় সোশ্যাল ডিস্ট্যান্সিংয়ের কথা মাথায় রেখেই সাইক্লোন সেন্টারে নিয়ে এসে রাখা হচ্ছে মানুষদের। ইতিমধ্যেই ১০ হাজারের বেশি মানুষকে সরানো হয়েছে। দিঘায় সৈকতে চহল দিচ্ছে NDRF টিম। মাইকিং করে সতর্ক করা হচ্ছে সবাইকে। হলদিয়া বন্দরে নজরদারি চালাচ্ছে কোস্টগার্ড। তাড়াতাড়ি পণ্য খালাস করার নির্দেশ দেওয়া হয়েছে জাহাজগুলিকে। মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরে আসতে বলা হয়েছে।

********************************************************

আমফান নিয়ে এই স্টোরিগুলো অবশ্যই পড়ুন- 

** ভয়ঙ্কর গতিতে বাংলার দিকে এগোচ্ছে সুপার সাইক্লোন আমফান! কী করবেন, কী করবেন না জানুন

** কোন কোন জেলার ওপর দিয়ে কত কিমি বেগে বইবে আমফান, জেনে নিন

** আমফানের আস্ফালনে ফুঁসছে দিঘার সমুদ্র, সুনসান সৈকত, দেখুন ছবি

.