দেশের অর্থনীতি বেহাল, রাজ্য হয়ে উঠেছে বিবাহ ডেস্টিনেশন : অমিত মিত্র

গ্লোবাল সোসালিটি মবিলিটি ইনডেক্সে  ভারত ৮২টি দেশের মধ্যে ৭৬ তম স্থানে রয়েছে।

Reported By: শ্রাবন্তী সাহা | Updated By: Feb 25, 2020, 09:19 PM IST
দেশের অর্থনীতি বেহাল, রাজ্য হয়ে উঠেছে বিবাহ ডেস্টিনেশন : অমিত মিত্র

নিজস্ব প্রতিবেদন : দেশের বেহাল অর্থনীতি ভয়াবহ পরিস্থিতিতে রয়েছে। CII-এর বার্ষিক সম্মেলনে এসে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

সাধারণত অর্থনীতি যে বিষয়গুলির উপর নির্ভর করে সেগুলি উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, সবগুলি ধুঁকছে। গ্লোবাল ডেমোক্র্যাসি ইনডেক্সে ভারত আগের চাইতে নীচে নেমে গেছে। আর এটাই অত্যন্ত চিন্তা ও উদ্বেগের। কারণ বিনিয়োগ আসে স্থায়িত্ব দেখে। বলেন, গ্লোবাল সোসালিটি মবিলিটি ইনডেক্সে  ভারত ৮২টি দেশের মধ্যে ৭৬ তম স্থানে রয়েছে। ফলে নতুন কেউ বিনিয়োগ করতে চাইছেন না। পাশাপাশি তিনি বলেন, শিল্পে লগ্নির গ্রোথও বর্তমানে নেগেটিভ জায়গায় রয়েছে।

এই সব তথ্য-ই কেন্দ্রীয় সংস্থার দেওয়া বলে উল্লেখ করেন তিনি। এদিন আলোচনা সভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কড়া সমোলচনা করেন অমিত মিত্র।  নাম না করে বলেন, "দেশের অর্থনীতির এত খারাপ অবস্থায়  রয়েছে। অথচ বাজেটে দেশেরে মন্ত্রী একবারের জন্যও স্লো ডাউন কথাটি উচ্চারণ করলেন না! এদিকে কেন্দ্রীয় মন্ত্রী নিজে স্বীকার করেছেন যে GST-তে ৪৪ শতাংশ প্রতারণা হয়েছে।"

আরও পড়ুন, 'যা চলছে তাতে উদ্বিগ্ন, নজর রাখছি', দিল্লির হিংসা নিয়ে উদ্বেগপ্রকাশ মমতার

আরও পড়ুন, টানা ৪ বছর ধরে মেয়েকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার বাবা-মা

তবে তুলনামূলকভাবে রাজ্যের অর্থনৈতিক অবস্থা ভালো বলে দাবি করেন তিনি। তাঁর কথায়, দেশের চাইতে এ রাজ্যের অর্থনীতি অনেক ভালে। স্বল্প বিনিয়োগ শিল্পে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে প্রথম। পাশাপাশি, এর মধ্যেই ২০০০ পদে নিয়োগ করছে রাজ্য সরকার। রাজ্য নয়া বিবাহ ডেস্টিনেশন হয়ে উঠছে বলেও এদিন আলোচনা সভায় দাবি করেন অমিত মিত্র।

.