শিল্প সম্মেলনের মঞ্চেই চলল অরুণ-অমিত যুযুধান

Updated By: Jan 7, 2015, 09:59 PM IST
শিল্প সম্মেলনের মঞ্চেই চলল অরুণ-অমিত যুযুধান

শিল্প সম্মেলনের মঞ্চ থেকেই রাজ্যে শিল্পায়নের জন্য একাধিক দাওয়াই দিয়ে গেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। বললেন, পশ্চিমবঙ্গ থেকে নানা সংস্থা যে ভাবে পাততাড়ি গুটোচ্ছে তা ঠেকানোই এখন রাজ্য সরকারের কাছে চ্যালেঞ্জ। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্পষ্ট বক্তব্য, লগ্নির পরিবেশ তৈরি করতে না পারলে রাজ্যে শিল্প আসবে না।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সামনেই উন্নয়নের খতিয়ান দিচ্ছিলেন রাজ্যের অর্থমন্ত্রী। পাল্টা খোঁচা দিতে ছাড়লেন না অরুণ জেটলিও। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর মতে শিল্পে এগোতে গেলে রাজ্যকে ইতিবাচক পদক্ষেপ করতে হবে। তাঁর দাওয়াই,

শিল্পায়নের জন্য প্রথমেই তৈরি করতে হবে লগ্নির পরিবেশ।

সহজ করতে হবে ব্যবসার নিয়ম, চলবে না লাল ফিতের ফাঁস।

লগ্নি টানতে প্রতিযোগিতার বাজারে বাড়াতে হবে দক্ষতা।

শিল্পায়নের জন্য পরিকাঠামো উন্নয়নে সবচেয়ে বেশি জোর দিয়েছেন অরুণ জেটলি। এ প্রসঙ্গে, রাজ্য সরকারের জমি নীতিকেও বিঁধেছেন তিনি। কয়লায় অর্ডিন্যান্সের বিরোধিতায় সরব হয়েছে তৃণমূল। রাজ্যের কথা না শুনেই কেন্দ্রীয় সরকার পণ্য ও পরিষেবা কর চালুর চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এ দিন অরুণ জেটলি বলেন, কয়লা ব্লক নিলাম হলে পশ্চিমবঙ্গেরই লাভ হবে। পণ্য ও পরিষেবা কর চালুর জন্য রাজ্যের ক্ষতি পুষিয়ে দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কেন্দ্রের ছাড়পত্র মেলার পর এইমস তৈরিতে এ বার রাজ্যের উদ্যোগী হওয়া প্রয়োজন বলেও মন্তব্য কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।

 

.