Abhishek Banerjee: একশো দিনের কাজে ১০ হাজার টাকা বকেয়া হলে এখন কত পাওয়া উচিত, হিসেব কষে বললেন অভিষেক

Abhishek Banerjee:  দিল্লিতে তৃণমূলের প্রতিবাদ কর্মসূচির কথা উল্লেখ করে অভিষেক বন্দ্যোপাধ্য়ায় বলেন, দিল্লি যাওয়ার আগে ট্রেন বাতিল করে দেওয়া হল। দিল্লিতে আমরা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলাম। আমাদের ঢুকতে দেওয়া হল। তারপর উনি বলেন তাঁর সহ্গে দেখা করতে যাইনি।

Updated By: Oct 8, 2023, 09:11 PM IST
Abhishek Banerjee: একশো দিনের কাজে ১০ হাজার টাকা বকেয়া হলে এখন কত পাওয়া উচিত, হিসেব কষে বললেন অভিষেক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  রাজভবনের সামনে ধর্না মঞ্চ থেকে কেন্দ্রকে ফের নিশান করলেন অভিষেক। এবার একেবারে আইনের বই হাতে নিয়ে। বই খুলে দেখালেন, একশো দিনের টাকা আটকে রাখলে তার জন্য আইনের বইতে কী রয়েছে।

আরও পড়ুন-'আমার সঙ্গে কেউ এখনও দেখা করতে চায়নি', কলকাতায় ফিরে বললেন রাজ্যপাল

অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, কাল পর্যন্ত আমি আপনাদের বলেছিলাম মজুরি বাবদ কেন্দ্রের সরকার ৩৮০০ হাজার কোটি টাকা আটকে রেখেছে। অনেকদিন এনিয়ে কথা বলছি। আজ এনিয়ে আইনটা দেখালাম। দিল্লিতে গিয়ে আমি বলে ফেলেছিলাম, কেন্দ্রের উচিত সুদ-সহ টাকা ফেরত দেওয়া। একশো দিনের কাজের যে আইন রয়েছে তাতে বলা হয়েছে, মজুরি যদি কাজের মাস্টার রোল বন্ধের ১৫ দিনের মধ্যে না মেটানো হয় তাহলে একশো দিনের কাজের মজুরকে ওই টাকা মেটানোর দেরির জন্য ক্ষতিপূরণ দিতে হবে। এক্ষেত্র রোজ সুদ দিতে হবে ০.০৫ শতাংশ। অর্থাত্ ১৫ দিনের মধ্য যদি কেন্দ্র টাকা না ছাড়ে তাহলে ১৬ দিন থেকে কেন্দ্রকে ০.০৫ শতাংশ সুদ দিতে হবে। ২ বছর হয়ে গেল টাকা আটকে রেখেছে কেন্দ্র। যার ১০ হাজার টাকা বাকী রয়েছে তাকে ২ বছরের সুদ হিসেবে আরও ৩৬৫০ টাকা কেন্দ্রকে দিতে হবে। যারা ১২ হাজার টাকা পাওনা তার পাওনা ১৬৩৮০ টাকা। এটা আইন বলছে। এবার তো চিঠিতে রাজ্যপালকে এও লিখতে হবে। কেন্দ্রকে কেউ এতদিন ধরেনি তাই ভেবেছিলেন পার পেয়ে যাবেন। বাংলার টাকা কারও বাপের সম্পত্তি নয়। বিজেপি নেতারা আজ এর বাড়িতে সিবিআই পাঠাচ্ছে তো ওর বাড়িতে ইডি পাঠাচ্ছে। যাদের বাড়িতে সকালে সিবিআই যাচ্ছে সে সন্ধেয় ধর্না মঞ্চে চলে আসছে। এর নাম তৃণমূল কংগ্রেস। মদন মিত্রর কী অভিজ্ঞতা সেটা তিনি বললেন। আগামিকাল ফিরহাদ হাকিম আসছেন, বলবেন। আমাদের গলা কেটে দিলেও মমতা বন্দ্যোপাধ্যায় জিন্দাবাদ বের হবে।

অভিষেক আরও বলেন, রাজভবন চলো অভিযান যখন শুরু করেছিলাম তখন আমার বলেছিলাম আমাদের একটি প্রতিনিধি দল রাজভবন যাবে এবং রাজ্যপালের কাছে থেকে কয়েকটি প্রশ্ন জবাব চাইবে। এর আগে যিনি রাজ্যপাল ছিলেন তিনি ধারাবাহিকভাবে রাজ্যের বিরোধিতা করেছিলেন। সেইজন্য তাঁকে উপরাষ্ট্রপতি করে দেওয়া হয়েছে। গত চারদিন ধরে আমরা রাস্তায়। রাজ্যপাল নাকি আজ রাজ্য সরকারকে চিঠি লিখে বলেছেন ধর্নার অনুমতি কেন দেওয়া হয়েছে। একশো দিনের কাজ নিয়ে আমার দুটো প্রশ্ন ছিল। আজ যেহেতু উনি ঘধর্না নিয়ে প্রশ্ন তুলেছেন তাতে আমার মনে আরও দুটো প্রশ্ন রয়েছে। এক, বিজেপি নেতা যখন রাজ্যপালের সঙ্গে বৈঠকের নাম করে রাজভবনের উঠনে প্রায় জনসভা করেন তখন তাঁর মনুষত্ব, সংবেদনশীলতা এবং গণতন্ত্রের প্রতি আনুগত্য কোথায় থাকে। দুই, ২০২৩ সালে ৬ বার মিছিল করে বিজেপির প্রতিনিধিরা মিছিল করে রাজভবনে আসেন। গত ১০ আগস্ট ২০২১ সালে বিজেপির নেতারা মিছিল করে এসেছিলেন। আপনি রাজ্যকে চিঠি দেননি কেন? ২০২৩ সালের ২৮ এপ্রিল বিজেপির রাজভবন অভিযান করে বিজেপি। আপনি রাজ্যকে চিঠি দেননি কেন? এবছর জন্মাষ্টমীর দিনে বাংলা দিবসের বিরোধিতায় বিজেপি বিধায়করা পায়ে হেঁটে রাজভবনে এসেছিলেন। আপনি চিঠি দেননি কেন? আপনি তো বিজেপির রাজ্যপাল নয়, বাংলার রাজ্যপাল। বাংলার প্রতি আপনার দায়বদ্ধতা থাকা উচিত। ওই ৬ দিন বিজেপি যখন রাজভবনে মিছিল করে এসেছিল তখন ১৪৪ ধারা ভঙ্গ হননি!

দিল্লিতে তৃণমূলের প্রতিবাদ কর্মসূচির কথা উল্লেখ করে অভিষেক বন্দ্যোপাধ্য়ায় বলেন, দিল্লি যাওয়ার আগে ট্রেন বাতিল করে দেওয়া হল। দিল্লিতে আমরা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলাম। আমাদের ঢুকতে দেওয়া হল। তারপর উনি বলেন তাঁর সহ্গে দেখা করতে যাইনি। আমরা যদি ঢুকি তাহলে আপনার সঙ্গে দেখা করব না কেন? শুনেছি রাজ্যপাল আজ কলকাতায় ফিরছেন। এটাও শুনেছি উনি কিছুটা অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু এখনও পর্যন্ত আমাদের সঙ্গে সাক্ষাতের কোনও দিনের কথা জানানো হয়নি। আমরা ৪ দিন ধরে রাস্তায় বসে রয়েছি। আপনি কলকাতায় না ফিরে সরাসরি দিল্লি চলে গেলেন। গতকালও আপনার কোনও কর্মসূচি ছিল না, আজও ছিল না। আপনি বলছেন বন্যা দুর্গতদের সঙ্গে দেখা করতে গিয়েছি। বন্যা তো হয়েছে আলিপুরদুয়ারের দিকে। সেখানে না গিয়ে আপনি দার্জিলিংয়ে চলে গেলেন কেন? আপনি এসে আমাদের সঙ্গে দেখা করুন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.