Nipah Virus: নিপা-আতঙ্ক এবার কলকাতায়! হাসপাতালে ভর্তি পরিযায়ী শ্রমিক

নমুনা পরীক্ষার জন্য পাঠানো হতে পারে এনআইভি পুনেতে। পরীক্ষার ফল দেখেই সিদ্ধান্ত নেবেন চিকিৎসকরা। জানাল স্বাস্থ্য দফতর।

Updated By: Sep 19, 2023, 09:58 PM IST
Nipah Virus: নিপা-আতঙ্ক এবার কলকাতায়! হাসপাতালে ভর্তি পরিযায়ী শ্রমিক

মৈত্রেয়ী ভট্টাচার্য: নিপা-আতঙ্ক এবার কলকাতায়! পরিযায়ী শ্রমিককে ভর্তি করা হল বেলেঘাটা আইডি হাসপাতালে। তাঁর নমুনা পরীক্ষার জন্য পাঠানো হতে পারে এনআইভি পুনেতে। পরীক্ষার ফল দেখেই সিদ্ধান্ত নেবেন চিকিৎসকরা। জানাল স্বাস্থ্য দফতর।

আরও পড়ুন: Kasba School Student Death: 'ক্লাস টিচারের সঙ্গে খারাপ আচরণ করে মৃত পড়ুয়া'!

মৃত্যুর হার করোনার থেকে ৪০ গুণ বেশি!কেরালায় এখন আতঙ্কের আর এক নাম নিপা ভাইরাস। রাজ্যে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬। এমনকী, মৃত্যুও হয়েছে  ২ জনের। সংক্রমণ রুখতে ৭ গ্রামকে  'কনটেনমেন্ট জোন' হিসেবে ঘোষণা করেছে প্রশাসন। আপাতত কিছুদিন বন্ধ স্কুল-কলেজও।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বেলেঘাটা আইডি হাসপাতালে যিনি ভর্তি, তিনি কেরলের পরিযায়ী শ্রমিক হিসেবে কাজ করেন। সেখান থেকে ফেরার পরই অসুস্থ হয়ে পড়েন তিনি। জ্বর-সহ বিভিন্ন উপসর্গ নিয়ে প্রথমে ভর্তি হয়েছিলেন কলকাতার একটি সরকারি হাসপাতালে। এরপর ওই পরিযায়ী শ্রমিককে ভর্তি করা বেলেঘাট আইডি হাসপাতালে। কবে? আজ, মঙ্গলবার।

এদিকে পুজোর মুখে ফের ডেঙ্গি প্রকোপ বাড়ছে রাজ্য। নদিয়ার ডেঙ্গিতে আক্রান্ত হয়ে এবার প্রাণ গেল এক কলেজ ছাত্রীর। মৃতের নাম সুস্মিতা মণ্ডল। বাড়ি, শান্তিপুরের ফুলতা গ্রামে। গত কয়েক ধরেই জ্বরে ভুগছিলেন তিনি। প্রথমে স্থানীয় প্রাথমিক স্বাস্থ্য়কেন্দ্রে, পরে ভর্তি করা হয় রানাঘাটে মহকুমা হাসপাতালে। কিন্তু শেষরক্ষা হল না।

এর আগে, রবিবার মুখ্যমন্ত্রীর নির্দেশে নবান্নে জেলাশাসক, স্বাস্থ্য় আধিকারিক-সহ প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করলেন স্বরাষ্ট্রসচিব। স্রেফ দ্রুত পদক্ষেপের নির্দেশ নয়, জেলায় জেলায় ডেঙ্গি পরিস্থিতি পর্যালোচনার জন্য় টিম গঠন করেছে রাজ্য সরকার।  স্বরাষ্ট্রসচিবের পরামর্শ, ডেঙ্গি হলে শুধুমাত্র প্য়ারাসিটামল খান। পেন কিলার খাবেন না। কো-মর্ডিবিটি থাকলে রোগীকে হাসপাতালে ভর্তি করুন'।

আরও পড়ুন:  Extramarital Affairs: কলকাতার রাস্তায় গায়ে আগুন স্বামীহারা মহিলার!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.