Medical Negligence: লাইসেন্স নেই তবুও সার্জারি! নামী চিকিৎসাকেন্দ্রের বেনিয়মে পা হারালেন প্রৌঢ়

লাইসেন্স রয়েছে রক্ত কালেকশন, এন্ডোস্কপি আর ১০ জন ডাক্তারের ওপিডি চালানোর। অথচ, সেখানেই হায়দ্রাবাদের এক হাসপাতালের সঙ্গে টাই-আপ করে কোনও পরিকাঠামো ছাড়াই করা হচ্ছে রোগীর অস্ত্রোপচার। তাও আবার খাস কলকাতার শরৎ বোস রোডে।

Updated By: Jun 19, 2023, 07:24 PM IST
Medical Negligence: লাইসেন্স নেই তবুও সার্জারি! নামী চিকিৎসাকেন্দ্রের বেনিয়মে পা হারালেন প্রৌঢ়

মৈত্রেয়ী ভট্টাচার্য: লাইসেন্স রয়েছে রক্ত কালেকশন, এন্ডোস্কপি আর ১০ জন ডাক্তারের ওপিডি চালানোর। অথচ, সেখানেই হায়দ্রাবাদের এক হাসপাতালের সঙ্গে টাই-আপ করে কোনও পরিকাঠামো ছাড়াই করা হচ্ছে রোগীর অস্ত্রোপচার। তাও আবার খাস কলকাতার শরৎ বোস রোডে।

এমনই ভয়ঙ্কর ঘটনা সামনে এসেছে ওয়েস্টবেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিস্টমেন্ট রেগুলেটরি কমিশনের। অভিযুক্ত পালস ডায়াগনেস্টিক্স সেন্টারকে অন্তর্বর্তীকালীন রায় হিসেবে অবিলম্বে সব অস্ত্রোপচার বন্ধের নির্দেশ দিয়েছে কমিশন। একই সঙ্গে ওই ডায়াগনেস্টিক্স সেন্টারকে কড়া নজরদারিতে রাখতে বলা হয়েছে স্বাস্থ্য দফতরকে।

আরও পড়ুন: Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টে যৌথমঞ্চ

দেবলীনা রায়, তাঁর বাবা জীতেন্দ্রনাথ রায়কে নিয়ে গিয়েছিলেন শরৎবোস রোডের পালস ডায়াগনেস্টিক্সে। ভেরিকোস ভেইনের চিকিৎসা করাতে। হায়দ্রাবাদের কোনও এক অ্যাবিস হাসপাতালের সঙ্গে টাই-আপ করে সেখানে ভেরিকোস ভেনের চিকিৎসা সেখানে করা হয় বলে বিজ্ঞাপনের মাধ্যমে জেনেছিলেন তিনি।

আরও পড়ুন: Panchayat Election 2023: 'প্রাণহানির আশঙ্কা'! নিরাপত্তা চেয়ে হাইকোর্টের দ্বারস্থ নওশাদ সিদ্দিকি

অভিযোগ, ওই ডায়াগনস্টিক সেন্টারটিতেই বলা হয়, ছোট্ট সার্জারি হবে। ইন্ট্রাভেনাস ইনজেকশন দিয়ে সার্জারি হয় এই সেন্টারেই। কমিশন জানতে পেরেছে সেখানে যথাযথ একটি ওটি-ও নেই। অস্ত্রোপচারের জটিলতার কারণে, শেষ পর্যন্ত জীতেন্দ্র নারায়ণ রায়ের পা বাদ দিতে হয় পিজি হাসপাতালে।

সোমবার শুনানির সময় সেন্টারের তরফে উপস্থিত চিকিৎসকদের বয়ান এবং লাইসেন্স দেখে চোখ কপালে ওঠে কমিশনের। মামলার নিষ্পত্তি না হলেও এরমধ্যেই অন্তর্বর্তীকালীন সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে কমিশন।

চেয়ারম্যান জাস্টিস অসীম ব্যানার্জি জানিয়েছেন,’কলকাতার বুকে এটি একটি অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমরা বলেছি ইমিডিয়েটলি এই সেন্টার বন্ধ করতে হবে। যেটুকুর লাইসেন্স আছে অর্থাৎ ১০ ডাক্তারের ওপিডি ক্লিনিক এবং প্যাথোলজিকাল স্যাম্পল কালেকশন এবং এন্ডোস্কপি এছাড়া আর কোনও কিছু করবে না। আমরা এই অপারেশন বন্ধ করতে বলেছি’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.