Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টে যৌথমঞ্চ

২৪ কলকাতায় মহামিছিল। 'ভোটকর্মীদের নিরাপত্তা দরকার। আতঙ্কে কাজ করা যায় না', দাবি মামলাকারীদের। সুপ্রিম কোর্টে রাজ্যে আবেদন খারিজের আবেদন।

Updated By: Jun 19, 2023, 06:58 PM IST
Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টে যৌথমঞ্চ

অর্ণবাংশু নিয়োগী: 'ভোটকর্মীদের নিরাপত্তা দরকার। আতঙ্কে কাজ করা যায় না'। পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী দাবিতে এবার সুপ্রিম কোর্টে সংগ্রামী যৌথমঞ্চ। রাজ্যের আবেদন খারিজের আর্জি জানানো হল শীর্ষ আদালতে। আগামিকাল, মঙ্গলবার মামলার শুনানি।

স্পর্শকাতর জেলা নয়। পঞ্চায়েত ভোটে গোটা রাজ্যেই মোতায়েন করতে হবে কেন্দ্রীয় বাহিনী। রাজ্য় নির্বাচন কমিশনকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। কিন্তু সেই সময়সীমা পেরনোর আগেই হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য নির্বাচন, এমনকী রাজ্য সরকারও। মামলা এখন সুপ্রিম কোর্টে।

এদিকে স্রেফ বিরোধীরাই নয়, পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি তুলেছে সংগ্রামী যৌথ মঞ্চও। তাদের সাফ কথা, 'নিরাপত্তা আশ্বাস না পেলে, ভোটের ডিউটিতে যাব না'। ২৫ জুন মহামিছিলের ডাক দেওয়া হয়েছে কলকাতায়।

আরও পড়ুন: Panchayat Election 2023: 'প্রাণহানির আশঙ্কা'! নিরাপত্তা চেয়ে হাইকোর্টের দ্বারস্থ নওশাদ সিদ্দিকি

এদিন যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ জি ২৪ ঘণ্টাকে জানান, 'আমরা অবাক হয়ে গিয়েছিলাম, নির্বাচনটা সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার জন্য, যা যা পদক্ষেপ নেওয়ার প্রয়োজন। সুষ্ঠু পরিবেশে গণতান্ত্রিক রীতিনীতি মেনে, ভোট দেওয়ার ব্যবস্থা যাতে ভোটকর্মীরা দিতে পারেন এবং ভোটাররাও যাতে সুরক্ষিত থাকতে পারেন, প্রত্যেকটা বুথে কেন্দ্রীয় বাহিনী দেওয়া কথা বলেছিলেন হাইকোর্ট।  সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশন। আমরাও সুপ্রিম কোর্টে যাচ্ছি'।

এর আগে, ভোটের প্রশিক্ষণ চলাকালীন দেখান সরকারি কর্মচারীরা। এমনকী, নিরাপত্তার আশ্বাস না পেলে ভোটের ডিউটিতে যাব না এই মর্মে সই সংগ্রহও শুরু করেন সরকারি কর্মীদের একাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.